নেপালের আন্তর্জাতিক কনফারেন্সে চট্টগ্রামের বিশ্ববিদ্যালয় শিক্ষক

নেপালের ধুলিখেলে চার দিনব্যাপী টেকসই পরিবেশ বিনির্মাণে ও সামাজিক উদ্যোক্তা তৈরি নিয়ে অনুষ্ঠিত হয়েছে ইন্টারন্যাশনাল ইয়ুথ এক্সচেঞ্জ অন এন্টারপ্রেনারশিপ অ্যান্ড এনভাইরনমেন্ট-২০২৩ (আইওয়াইই) কনফারেন্স। এতে বাংলাদেশ প্রতিনিধি ও স্পিকার হিসেবে অংশ নিয়েছেন চট্টগ্রামের পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের সিনিয়র লেকচারার প্রশান্ত কুমার শীল।

গত ২ নভেম্বর থেকে ৫ নভেম্বর এই কনফারেন্স অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক এই কনফারেন্সে বাংলাদেশ, পাকিস্তান, রাশিয়া, সুইডেন ও নেপালসহ পাঁচটি দেশের সর্বমোট ৩৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কনফারেন্সে প্রশান্ত কুমার শীল ‘মিডিয়া এন্টারপ্রেনারশিপ: অ্যা কনসেনশুয়েল ডেফিনিশন’ নিয়ে ৩৫ মিনিটের একটি অংশগ্রহণমূলক সেশন নেন। এতে তিনি নতুন উদ্যোক্তা তৈরিতে মূলধারার গণমাধ্যম কতটুকু শক্তিশালী ভূমিকা পালন করে, এই নিয়ে নিজের গবেষণা উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘গণমাধ্যমই হলো সমাজিক উন্নয়নের বার্তা প্রেরণের অন্যতম মাধ্যম। সমাজের প্রভূত উন্নয়ন সাধনে ও নতুন সমাজিক প্রেক্ষাগৃহ বিনির্মাণে মিডিয়া এন্টারপ্রেনারশিপ আবশ্যকীয় বিষয়।’

কনফারেন্সটি আয়োজন করে নেপালের পরিবেশবাদী সংগঠন ‘সোসাইটি ফর এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারস’ (এসইইএন) ও সামজিক গবেষণাধর্মী সংগঠন ‘সোসাইল ল্যাব’। নেপালের সামজিক সংগঠনের পাশাপাশি জাতিসংঘের রাশিয়ার কনসুলেট (রাষ্ট্র-প্রতিনিধির অফিস) এতে সহকারী হিসাবে সহযোগিতা করেন। এছাড়া অন্যান্য সহযোগিতায় ছিল নেপালের কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়।

এআইটি/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!