নিষেধাজ্ঞা না তুললে আন্দোলন, মিরসরাইয়ের জেলেদের স্মারকলিপি

মাছ ধরায় নিষেধাজ্ঞা তুলে নিতে রোববার (৯ জুন) মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছে জেলেরা। নিষেধাজ্ঞা তুলে না নিলে আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন তারা।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল হক সেতু বলেন, সন্দ্বীপ চ্যানেলটি গভীর সমুদ্রের তীরবর্তী এলাকায় অবস্থিত। গভীর সমুদ্রে জাল ফেলে যেসব জেলে মাছ আহরণ করেন তাদের মাছ ধরা থেকে বিরত রাখার জন্য সরকারি সহায়তায় উপজেলার দুই হাজার ৩১ জন জেলেকে মে মাসে ৪০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। জুন মাসেও চাল বিতরণ করা হবে।

তিনি আরো জানান, জেলেরা সরকারি সহায়তা গ্রহণ করে পুনরায় সমুদ্রে গিয়ে মাছ ধরার জন্য জেলা প্রশাসক বরাবর চিঠি দিয়েছেন। জেলা প্রশাসক যে সিদ্ধান্ত দেবেন তা কার্যকর করা হবে।

স্থানীয় জেলে সর্দার বাদল চন্দ্র দাস জানান, গভীর সমুদ্রে মৎস্য আহরণ বন্ধ থাকাকালীন খালে বেহুন্দা জাল ও টং জাল ব্যবহারের অনুমতি চেয়ে তারা আজ (৯ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়েছেন।

স্মারকলিপি দিতে আসা কয়েকজন জেলে জানান, উপজেলার ডোমখালী, সাহেরখালী, মির্জানগর, জয়নগর, হাদিনগর, মঘাদিয়া, বামনসুন্দর, বাঁশখালী, পাতাকোট জেলেপাড়া মিলে মিরসরাইয়ে প্রায় পাঁচ হাজার জেলে সমুদ্রে জাল ফেলে নিজেদের জীবিকা নির্বাহ করে। দুই মাস মাছ ধরতে না দেওয়ার কারণে এখন সবাই অভাব অনটনে জীবন যাপন করছে।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন জানান, জেলেরা আমার মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে একটি চিঠি দিয়েছে। আমি চিঠিটি জেলা প্রশাসক মহোদয় বরাবরে পাঠিয়ে দিচ্ছি। এছাড়া সাগরে মাছ ধরা বন্ধ থাকায় জেলেদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আরএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!