দিনে ২০০ মানুষ নিচ্ছেন ‘হ্যালো মোহরা’র টেলিমিডিসিন সেবা

করোনা পরিস্থিতিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মোহরা ৫ নম্বর ওয়ার্ড এলাকার রোগীদের জন্য কিছু একটা করতে চেয়েছিলেন আইনজীবী হারিছ উদ্দিন আহমেদ। এ নিয়ে ফেসবুকে তিনি স্ট্যাটাস দিলে তাতে সাড়া দেন মোহরার সন্তান ডা. মিজানুর রহমান চৌধুরী ও তার স্ত্রী ডা.রাশেদা আক্তার।

চিকিৎসক দম্পতি ও হারিছ উদ্দিনসহ আরও কয়েকজন মিলে মোহরার অন্যান্য চিকিৎসকদের সাথে যোগাযোগ করে মোহরাবাসীর জন্য ব্যবস্থা করেন টেলিমেডিসিন সেবা। এতে যুক্ত হন মোহরার আরও ১০ চিকিৎসক। এভাবেই পথচলা শুরু হয়েছিল ‘হ্যালো মোহরা’র টেলিমিডিসিন সেবা।

গত ৩ জুন থেকে শুরু হওয়া এই টেলিমেডিসিন কার্যক্রমে সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত মোহরার ১০ জন চিকিৎসক সেবা দিয়ে যাচ্ছেন। দৈনিক প্রায় ২০০ জনসহ মোট ১ হাজারের বেশি রোগী এ সেবা গ্রহণ করেছেন।

তবে শুধু মোহরাবাসীর জন্যই নয়, এই টেলিমেডিসিন সেবা সবার জন্য উন্মুক্ত। চট্টগ্রামের যেকোনো স্থান থেকে যে কেউ নির্দিষ্ট বেধে দেওয়া দুটি সময়ে এই সেবাটি গ্রহণ করতে পারবেন। ইতিমধ্যে দেশ-বিদেশসহ অনেক জায়গা থেকে সেবা নিচ্ছেনও বহু লোক।

প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত সেবা দেন ডা. মিজানুর রহমান চৌধুরী, ডা. সজীব দেওয়ানজী, ডা. নাসরিন আফরোজ, ডা. রাজেশ দেব ও ডা.নাজমা মাহবুব।

দুপুর সন্ধ্যা ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত থাকেন ডা.এসএম সোহরাওয়ার্দী, ডা. সৈয়দ মহিউদ্দিন আরজু, ডা.রাশেদা আকতার, ডা. অভিজিৎ দেওয়ানজী, ডা. আসমা নূর।

হ্যলো মোহরা নামের একটি ফেসবুক পেইজ খুলে টেলিমেডিসিন সেবা নিতে সহযোগিতাও করা হচ্ছে।

ডা. মিজানুর রহমান চৌধুরীর তত্ত্বাবধানে পরিচালিত এই টেলিমেডিসিন সেবা এলাকায় প্রশংসিত হয়েছে। করোনা মহামারির সময় কয়েকজন তরুণ ও চিকিৎসকের এই সেবায় সহযোগিতায় অনেকে এগিয়ে আসার আগ্রহ দেখাচ্ছেন।

ডা. মিজানুর রহমান বলেন, আমরা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত নিয়মিত টেলিমেডিসিন সেবা দিয়ে যাচ্ছি। দৈনিক ২০০ বা তারও বেশি রোগী এই সেবা গ্রহণ করছেন। আমরা ইতিমধ্যে রোগীর ঘরে অক্সিজেন, নেবুলাইজার, অক্সিমিটার পৌঁছানোসহ চিকিৎসায় সহযোগিতার পদক্ষেপ নিয়েছি। আমাদের এই কার্যক্রমে সহযোগিতায় ওয়েল গ্রুপসহ অনেকে এগিয়ে এসেছে। শীঘ্রই প্লাজমা সেবা চালু করারও আশা রাখি।

উদ্যোক্তা হারিছ উদ্দিন আহমেদ বলেন, ‘করোনাকালীন অসুস্থ মানুষের কষ্ট অনুভব করে কিছু একটা করার চিন্তা থেকে এই টেলিমেডিসিন সেবা। এলাকার চিকিৎসকরা তাতে সাড়া দিয়ে এগিয়ে এসেছেন।’

টেলিমিডিসিন সেবা নিতে হলে যোগাযোগ করতে হবে এই নম্বরগুলোতে— ০১৮১৯৩২৭৩৭৩, ০১৮২০১৯৩২৬৭, ০১৮১৯০৪৫৬০৪, ০১৮২৩৩৭৮৭৮৩

সিএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!