দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ-উল-আযহা রোববার

দক্ষিণ চট্টগ্রামের ৬০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ পবিত্র ঈদ-উল-আযহা করবেন রোববার (১৬ জুন)। সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ পালন করে থাকেন।

দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া, বাঁশখালী, চন্দনাইশ, আনোয়ারা উপজেলার প্রায় ৬০টি গ্রামের মানুষ রোববার মির্জাখীল দরবার শরীফের মাঠে  ঈদুল-উল-আযহা এর নামাজ আদায় করার পর ঈদ পালন করবেন।

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে সুদীর্ঘ আড়াই শত বছর আগে থেকে একদিন আগে ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহা পালন করে আসছেন।

জানা গেছে, মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০টি গ্রামের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ কাল  ঈদ পালন করবেন।

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের বর্তমান পীর সাহেবের সেজু ভাই মুহাম্মদ  জালালুল হাই  বলেন, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করি, সে অনুযায়ী রোববার আমরা ঈদের নামাজ আদায় করে ঈদ পালন করব। এছাড়া বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, চন্দনাইশের বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা রোববার ঈদ-উল-আযহা পালন করবেন।

সকাল ১০টায় মির্জাখীল দরবার শরীফের মাঠে অনুষ্ঠিত হবে ঈদ- উল-আযহার নামাজ। নামাজের ইমামতি করবেন দরবারের বড় শাহাজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান।

ঈদের নামাজে এলাকার অনুসারী ছাড়াও দেশের বিভিন্ন এলাকা হতে হাজারো অনুসারীরাও অংশগ্রহণ করবেন।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!