চট্টগ্রাম বিমানবন্দরে ফের সিগারেটের চালান, তিন যাত্রী ধরা

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আসা বাংলাদেশ বিমানের বিজি ১৪৮ ফ্লাইট থেকে ফের ৮১৪ কার্টন সিগারেট আটক করেছে কাস্টম কর্মকর্তারা। ওই ফ্লাইটের তিন যাত্রীকেও আটক করা হয়।

দুবাই থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার (২৮ আগষ্ট) সকালে অবতরণের পর কাস্টমস কর্মকর্তারা ব্যাগেজ স্ক্যানিংয়ের সময় ধরা পড়ে চালানটি। ওই চালানে ইজি ব্রান্ডের ১ লাখ ৬২ হাজার ৮০০ শলাকা সিগারেট রয়েছে। ওই সিগারেটের বাজারমূল্য ১২ লাখ টাকা। আটক যাত্রীরা হলেন আবদুল কাদের, মো. ইয়াছিন ও আসাদুজ্জামান। তাদের তিনজনের বাড়িই চট্টগ্রামে।

চট্টগ্রাম কাস্টম হাউজের সহকারী কমিশনার আমিনুল ইসলাম জানান, গত ২৬ আগস্ট শাহ আমানতে বাংলাদেশ বিমানের ১৪৮ নম্বর ফ্লাইটে সিগারেট ও মোবাইলের একটি চালান আটক হয়। আমাদের কাছে তথ্য ছিলো একই বিমানে এ ধরনের আরো সিগারেটের চালান আসতে পারে। চোরাচালান ঠেকাতে আরো কঠোর হয় কাস্টম কর্তৃপক্ষ। বুধবার সকালে দুবাই থেকে ফ্লাইটটি অবতরণের পর ব্যাগেজ স্ক্যানিংয়ের সময় ওই চালানটি আটক করে কাস্টমস কর্মকর্তারা।

আমিনুল ইসলাম আরো জানান, সিগারেট আমদানি নিয়ন্ত্রিত। একজন যাত্রী ২০০ শলাকা সিগারেট শুল্ক ছাড়া নিয়ে আসতে পারে। এর চেয়ে বেশি সিগারেট আনতে হলে ৮০০ শতাংশ শুল্ক পরিশোধ করতে হয়। ওই চালানে প্রায় ৯৬ লাখ টাকা শুল্ক ফাঁকি দেওয়ার চেষ্টা করেছিল বিমানের ওই যাত্রীরা। আটককৃত যাত্রীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করছে কাস্টম কর্তৃপক্ষ।

প্রসঙ্গত গত ২৬ আগস্ট বাংলাদেশ বিমানের বিজি ১৪৮ ফ্লাইট থেকে ৫৪৭ কার্টন ইজি, মন্ড, ৩০৩ ব্রান্ডের সিগারেটগুলো উদ্ধার হয়। সিগারেটের পাশাপাশি শাওমি ব্রান্ডের ২০টি মোবাইল সেটও উদ্ধার করা হয়।

এসসি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!