জমি নিয়ে বিরোধে ৩ ভাইবোনকে হত্যা, দু’জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামে জমি নিয়ে বিরোধে তিন ভাইবোন হত্যা মামলায় দু’জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দুই লাখ টাকা অর্থদণ্ডও দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ কামাল হোসেন শিকদারের আদালত এ রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন নগরীর বায়েজিদ বোস্তামী থানার বালুচরা এলাকার আবুল কাশেম ওরফে জামাই কাশেম (৭০) ও ইউসুফ ওরফে বাইট্ট্যা ইউসুফ (৭০)। মামলায় অন্য আসামি মো. নাছির ও ফয়েজ মুন্না র্যাবের ক্রসফায়ারে নিহত হওয়ায় মামলা থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এমএ ফয়েজ বিষয়টি নিশ্চিত করেন।

আদালত সূত্রে জানা গেছে, নগরীর বায়েজিদ বোস্তামী থানার দক্ষিণ পাহাড়তলী এলাকায় ৩৬ শতক জমি নিয়ে বিরোধে হত্যার শিকার হন সাইফুল এবং তার ভাই আলমগীর ও বোন মনোয়ারা।

২০০৪ সালের ২৯ জুন সাইফুলের বালুচরার বাড়িতে এ হামলা চালানো হয়। আসামিদের দেখে মনোয়ারা বেগম চিৎকার দিলে তাকে প্রথমে গুলি করে ফয়েজ মুন্না। এতে মনোয়ারা ঘটনাস্থলেই মারা যান। বোনের চিৎকার শুনে আলমগীর ঘর থেকে বের হলে আসামি ইউসুফ ফয়েজ মুন্নাকে তাকে গুলি করার নির্দেশ দেন। এরপর আলমগীরকেও গুলি করেন মুন্না। আলমগীর পেটে গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরপর ঘর থেকে সাইফুল বের হলে তার কপালে, বুকে, পেটে, পিঠে ও হাতে গুলি করা হলে ঘটনাস্থলেই মারা যান তিনি।

এ ঘটনায় বায়েজিদ বোস্তামী থানায় সাইফুলের স্ত্রী আয়েশা আক্তার শিল্পী বাদি হয়ে একটি হত্যা মামলা করেন। ২০০৫ সালের ৭ ফেব্রুয়ারি মামলার তদন্ত শেষে পুলিশ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আসামি ইউসুফ ও কাশেমের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ২০১৭ সালের ৫ জুলাই বিচার শুরুর আদেশ দেন আদালত।

সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে তিন ভাইবোনকে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি কাশেম ও ইউসুফকে মৃত্যুদণ্ড ও প্রত্যেককে ২ লাখ টাকা অর্থদণ্ডের আদেশ দেন  আদালত।

রায়ের সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। তাদেরকে মৃত্যুদণ্ডের সাজার পরোয়ানামূলে কারাগারে পাঠানো হয়েছে।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!