চট্টগ্রামে দরপত্র ছাড়াই আরও দুই অস্থায়ী পশুরহাট, টাকা তুলবে খাস কমিটি

বিপাকে আরেক হাটের ইজারাদার

দরপত্র ছাড়াই দুটি অস্থায়ী পশুরহাট বসাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এর মধ্যে একটি বাজার সিটি কর্পোরেশনের ইজারা দেওয়া আউটার রিং রোড সংলগ্ন সিডিএ বালু মাঠ বাজারের দেড় কিলোমিটারের মধ্যেই। দরপত্র না দেওয়ায় খাস কমিটি করেই এই বাজার কালেকশন করবে সিটি কর্পোরেশন।

এদিকে অল্প ব্যবধানের মধ্যে দুটি বাজার দেওয়ায় বিপাকে পড়েছেন দরপত্রের মাধ্যমে বাজার নেওয়া ইজারাদার। তার দাবি, অস্থায়ী ওই বাজারটি ইজারা নেওয়া বাজারের আগে এবং একই সড়কে। ফলে ক্রেতা সংকট হতে পারে বাজারে।

সিটি কর্পোরেশনের অস্থায়ী পশুরহাট দুটি বসানো হয়েছে মধ্যম হালিশর মনিরনগর (আউটার রিং রোড সংলগ্ন) এবং চান্দগাঁও মোহরা এলাকায়।

এর আগে গত ৪ জুন চট্টগ্রাম জেলা প্রশানের নিকট চারটি অস্থায়ী পশুরহাটের অনুমতির জন্য চিঠি দেয় সিটি কর্পোরেশন। হাটগুলো হলো—মধ্যম হালিশহর মনিরনগর আনন্দবাজার, সল্টগোলা ক্রসিং, জানালী হাট স্টেশন মাঠ রেলওয়ে ও চান্দগাঁও মোহরা এলাকায়। রোববার (৯ জুন) মধ্যম হালিশহর মনিরনগর আনন্দ বাজারের পশুরহাট অপরটি চান্দগাঁও মোহরা এলাকায় অস্থায়ী পশুরহাট দুটি বসাতে অনুমোদন দেয় জেলা প্রশাসন।

গত ৩০ মে সর্বোচ্চ দরদাতা হিসেবে ৩৯ নম্বর ওয়ার্ডের সিডিএ বালুর মাঠ পশুরহাটের ইজারা পান হারুন-অর রশির নামের এক ব্যবসায়ী। তার ইজারার মূল্য ছিল ২ কোটি ২১ লাখ টাকা।

বালুর মাঠ পশুরহাটের ইজারাদার হারুন-অর রশিদ বলেন, ‘আমার পশুরহাট সিডিএ বালুর মাঠে। যেটি মূলত আউটার রিং রোড সংলগ্ন এলাকায়। সর্বোচ্চ দরদাতা হিসেবে ২ কোটি ২১ লাখ টাকায় এটির ইজারা পেয়েছি। মধ্যম হালিশহর মনিরনগরের পশুরহাটটি মূলত আউটার রিং সংলগ্ন আমার পশুর হাটের আগে পড়বে। এতে আমার হাটের আসা দেশের বিভিন্ন প্রান্তে পশুগুলো তারা কৌশল তাদের হাটে নিয়ে যাবে। এতে আমার পুরো ব্যবসা ক্ষতিতে পড়বে।’

এ জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, ‘নতুন আরও অস্থায়ী পশুরহাট ইজারার অনুমতির জন্য জেলা প্রশাসনের নিকট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ (রোববার) অনুমতি পেয়েছে সিটি কর্পোরেশন।’

দরপত্র ছাড়া পশুরহাট ইজারার বিষয়টি জানতে চাইলে তিনি আরও বলেন, ‘সময় তো আর নেই, তাই খাস কালেকশন কমিটি গঠন করে এসব পশুরহাট বসার অনুমতি দেওয়ার চিন্তা করছে সিটি কর্পোরেশন। স্থানীয় লোকজনদের মাধ্যমে এসব পশুরহাটের খাস কালেকশন করবে সিটি কর্পোরেশন।’

জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর বলেন, ‘চট্টগ্রাম জেলা প্রশাসেনের নিকট আবেদেনের পরিপ্রেক্ষিতে দুটি পশুরহাট বসানোর অনুমতি পেয়েছে সিটি কর্পোরেশন। একটি মধ্যম হালিশহর মনিরনগর, অপরটি মোহরা এলাকায়। এর মধ্যে সিটি কর্পোরেশনের খাস কালেকশনের মাধ্যমে এই দুটি হাট পরিচালনা করবে। ইতোমধ্যে সিটি কর্পোরেশনের এস্টেট অফিসার রেজাউল করিমকে আহ্বায়ক করে মধ্যম হালিশহর মনিরনগরের পশুরহাটের খাস কালেকশন আদায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অপর হাটের বিষয়ে সিদ্ধান্ত এখন নেওয়া হয়নি।’

অস্থায়ী পশুরহাট নিয়ে ইজারা নেওয়া বাজারের ইজারাদারের অভিযোগের বিষয়ে জানতে চাইলে বিষয়টি আলাপ করে দেখবেন বলে জানান ভারপ্রাপ্ত মেয়র।

এমএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!