পর্যটকদের নিরাপত্তায় হেলিকপ্টার চায় টুরিস্ট পুলিশ

0

বিদেশী পর্যটকের সংখ্যা নিয়মিতভাবেই বাড়ছে বাংলাদেশে। তাই পর্যটকদের নিরাপত্তা ও দ্রুত সহযোগিতা দেওয়ার লক্ষে সরকারের কাছে হেলিকপ্টার চেয়েছে টুরিস্ট পুলিশ। এছাড়াও সৈকতে পর্যটকদের নিরাপত্তায় ড্রোন প্রজেক্ট ও গেস্ট ম্যানেজমেন্ট অ্যাপস চালুর পাশাপাশি ‘ক্রাইসিস রেসপন্স টিম’ হিসেবে বিশেষ টিম গঠনের পরিকল্পনার কথা জানালেন টুরিস্ট পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মোহাম্মদ মুসলিম।

টুরিস্ট পুলিশ চট্টগ্রাম বিভাগের আয়োজনে শনিবার (০৬ জুলাই) চট্টগ্রাম প্রেসক্লাবে ‘পর্যটন শিল্পের বিকাশে টুরিস্ট পুলিশের ভূমিকা শীর্ষক’ এক মতবিনিময় সভায় এসব কথা জানান তিনি।

‘পর্যটন শিল্পের বিকাশে টুরিস্ট পুলিশের ভূমিকা শীর্ষক’ মতবিনিময় সভা
‘পর্যটন শিল্পের বিকাশে টুরিস্ট পুলিশের ভূমিকা শীর্ষক’ মতবিনিময় সভা

মোহাম্মদ মুসলিম বলেন, “বিশ্বের বিভিন্ন দেশের টুরিস্ট পুলিশ উন্নত প্রযুক্তিতে সমৃদ্ধ। কিন্তু আমাদের প্রযুক্তিগত সীমাবদ্ধতা রয়েছে। প্রতি বছর দেশে বিদেশি পর্যটকের সংখ্যা বাড়ছে। ২০১৬ সালে ছিল ৪৫ হাজার, ২০১৭ সালে তা বেড়ে হয়েছে ৮৫ হাজার। আর ২০১৮ সালে বাংলাদেশে বিদেশি পর্যটকের সংখ্যা ১ লাখ ২৫ হাজার। তাই পর্যটকদের নিরাপত্তা ও দ্রুত সহযোগিতা প্রদানে সরকারের কাছে আমরা হেলিকপ্টার চেয়েছি।”

তিনি আরো বলেন, ‘আমরা অভিযোগ পেয়েছি, বিমানবন্দরে পর্যটকরা হয়রানির শিকার হন। হয়রানি বন্ধে আমরা বিমানবন্দরে হেল্পডেস্ক চালু করতে চাই। অনেক পর্যটন এলাকায় টুরিস্ট পুলিশের অফিস নেই আমরা সেই শূণ্যতা ঘুচাতে চাই।’

সভায় টুরিস্ট পুলিশের চট্টগ্রাম রিজিয়নের পুলিশ সুপার আপেল মাহমুদ, পার্বত্য চট্টগ্রাম রিজিয়নের পুলিশ সুপার সারোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ কাজেমিসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এফএম

Loading...
আরও পড়ুন