ব্যবহারকারীদের তথ্য বিক্রি করতে চায় ফেসবুক

ব্যবহারকারীদের তথ্য এবার অন্য প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে চায় ফেসবুক। বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এবং প্রধান পরিচালন কর্মকর্তা শেরলি স্যান্ডবার্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকও করেছেন। কিভাবে, কোন ধরনের প্রতিষ্ঠানের কাছে তাদের তথ্য বিক্রি করবে তার একটি পরিকল্পনাও হয়েছে।

এমন পরিকল্পনার কথা জানা গেছে সম্প্রতি ফেসবুকের কিছু নথি ফাঁস হবার পর। সেসব নথিতে প্রতিষ্ঠানটির বেশকিছু কাজের বিস্তারিত রয়েছে। রয়েছে সামনের দিনের পরিকল্পনার কথাও। এনবিসি নিউজ নামের একটি সংবাদমাধ্যম এমন খবরের কথা জানিয়েছে। সেখানে বলা হয়েছে, ফেসবুকের চার হাজার পেইজের নথিতে এসবের অনেকটা পূর্ণাঙ্গ বিবরণ আছে।

ওই রিপোর্ট থেকে জানা যায়, ফেসবুক তাদের মাধ্যমটিতে বিজ্ঞাপনের জন্য খুব বেশি পরিমাণ খরচ করা প্রতিষ্ঠানগুলোর সঙ্গেই চুক্তি করতে পারে তথ্যগুলো বিক্রির জন্য। ফেসবুকে বিজ্ঞাপনে অনেক অর্থ খরচ করে অ্যামাজন। এখন ফেসবুক চাইছে, তাদের প্লাটফর্মের ব্যবহারকারীরা যেহেতু অ্যামাজনকে সেখানে দেখে অভ্যস্ত, তাই এসব তথ্য কিনবে অ্যামাজন। তাতে আখেরে তাদের লাভ হবে বলেও বলা হচ্ছে।

এছাড়াও ফেসবুক তার প্রতিদ্বন্দ্বী অ্যাপগুলো থেকে সতর্ক থাকছে। তবে ফেসবুক দাবি করছে, তারা কোন গ্রাহকের তথ্য যেমন নিজেরা বিক্রি করবে না, তেমনি আর কাউকে তৃতীয় পক্ষ হিসেবে ব্যবহারকারীর তথ্য নিতেও দেবে না। কিন্তু গত বছর ফেসবুকের বিরুদ্ধে বড় অন্তত ১২ কোটি ব্যবহারকারীর তথ্য অন্যদের হাতে পড়ার খবর বের করেছে নিউইয়র্ক টাইমস।

এমনকি এটাও শুনতে পাওয়া যায় যে, ফেসবুক নেটফ্লিক্স ও স্পটিফাইয়ের মতো মাধ্যমগুলোকে গ্রাহকের তথ্য নিতে দেয়। যদিও ফেসবুক এটি অস্বীকার করেছে। প্রতিষ্ঠানটি বলছে, তাদের ব্যবহারকারীর তথ্য অন্য কাউকে নিতে দেওয়া হয় না। অন্য প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র তাদের এপিআই ব্যবহার করতে পারে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!