বাবার জিনেই নির্ধারিত হবে সন্তান ছেলে হবে না মেয়ে

0

হবু সন্তানের পিতার যদি ভাইয়ের সংখ্যা বেশি হয় তবে তার সন্তান হবে পুত্র, যদি বোনের সংখ্যা বেশি হয় তবে সন্তান হবে মেয়ে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ৫ লাখ ৫৬ হাজার ৩৭৮ মানুষের ওপর পরিচালিত জরিপে পাওয়া তথ্যসম্বলিত ৯২৭ ফ্যামিলি ট্রি নিয়ে গবেষণা করে সন্তানের লিঙ্গ নির্ধারণে বাবার ভূমিকাই বেশি বলে দাবি করছেন বিজ্ঞানীরা।

নিউক্যাসেল ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে যে, একজন পুরুষের শুক্রাণু আরও X বা আরও বেশি Y ক্রোমোসোম রয়েছে কিনা তা এখনও জানা যায়নি। এই জিনই তার সন্তানের যৌন অবস্থান নিয়ন্ত্রণ করে।

পুত্র না কন্যা?

একটি ক্রোমোসোমের দুটি অংশ থাকে। একটি জিন দুটি অংশ দিয়ে গঠিত, যা অ্যালিলিস হিসেবে পরিচিত। মিস্টার গেলাটলি দেখিয়েছেন, পুরুষের দুটি ভিন্ন ধরনের অ্যালিল বহন করা সম্ভব, যার ফলে ওই জিনের তিনটি সম্ভাব্য সমন্বয় ঘটে যা X (এক্স) এবং Y (ওয়াই) শুক্রাণুর অনুপাতকে নিয়ন্ত্রণ করে।

· প্রথমত, এমএম হিসাবে পরিচিত সংমিশ্রণের সাথে পুরুষদের আরও Y (ওয়াই) শুক্রাণু উৎপাদন করে এবং তার আরও পুত্র আছে।
· দ্বিতীয়টি, এমএফ হিসাবে পরিচিত, প্রায় X (এক্স) এবং Y (ওয়াই) শুক্রাণুর সমান সংখ্যক সংখ্যা তৈরি করে এবং এটি প্রায় সমসংখ্যক পুত্র এবং কন্যা তৈরিতে ভূমিকা রাখে।
· তৃতীয়ত এফএফ নামে পরিচিত ক্রোমোসোম আরও এক্স শুক্রাণু উৎপাদন করে এবং তার আরো কন্যা সন্তান থেকে থাকবে।

নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষক ডক্টর গ্যালটলি বলেন, ‘পিতামাতা উভয়ের কাছ থেকে থেকে গৃহীত জিনের ফলে কিছু পুরুষকে আরও বেশি সন্তান এবং আরও কিছু মেয়ে জন্ম দিতে পারে। এ বিষয়ে ব্যাখ্যা করতে পারে কেন আমরা পুরুষ এবং মহিলাদের সংখ্যা জনসংখ্যার ভারসাম্যপূর্ণভাবে দেখি। যদি জনসংখ্যার অনেক পুরুষ থাকে, মহিলারা আরও সহজেই একজন সঙ্গীকে খুঁজে পাবে। তাই পুরুষরা যাদের আরও বেশি মেয়ে আছে তাদের পরবর্তী জিনগুলিতে আরো জন্মগ্রহণ করবে ও পরবর্তীকালে নারীরা আরো জন্মাবে।’

জিন কীভাবে কাজ করে?

বাবার জিনেই নির্ধারিত হবে সন্তান ছেলে হবে না মেয়ে 1পরিবার গাছ (ফ্যামিলি ট্রি)-তে জিন কিভাবে কাজ করে? একটি সরলীকৃত উদাহরণ দেওয়া যায় যেখানে পুরুষের মধ্যে কেবলমাত্র পুত্র, কেবলমাত্র কন্যা বা প্রত্যেকের সমসংখ্যক পুত্র-কন্যা রয়েছে, যদিও বাস্তবে এটি কম বা বেশি হয়। যদিও এটি দেখায় যে এতে জিনের কোনও প্রভাব নেই। তবুও তারা জিন বহন করে এবং তাদের সন্তানদের কাছে প্রেরণ করে।

প্রথমত, পরিবারের গাছ (ক) পিতামহ মিমি, তাই তার সব শিশু পুরুষ। তিনি শুধুমাত্র এম অ্যালিলের ওপর নির্ভরশীল। তার সন্তানদের নিজেদের অ্যলিলে মিমির জিন সংমিশ্রণ আছে । ফলস্বরূপ, সেই ছেলেদেরও কেবল পুত্র থাকতে পারে (যেমন দেখানো হয়েছে)। নাতিদের অ্যালিলের এমএফ সংমিশ্রণ আছে, কারণ তারা তাদের পিতার কাছ থেকে এম এবং তাদের মা থেকে একটি জিন উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত। ফলস্বরূপ, তাদের সমান সংখ্যক পুত্র এবং কন্যা।

দ্বিতীয় গাছের (খ) পিতামহ এফ এফ হয় তবে তার সমস্ত সন্তানই হবে নারী। তাদের অ্যালিলগুলিতে এফ এফ সংমিশ্রণ রয়েছে কারণ তাদের বাবা-মায়ের উভয়ই এফ এফ ছিল। যে পুরুষ সন্তানদের লিঙ্গ নির্ধারণ করে তার সব নাতি পুরুষ। নাতিদের অ্যালিলের এমএফ সংমিশ্রণ আছে, কারণ তারা তাদের পিতার কাছ থেকে এম এবং তাদের মায়ের কাছ থেকে এফ পেয়েছে। ফলস্বরূপ, তাদের সমান সংখ্যক পুত্র এবং কন্যা।

নিউক্যাসেল ইউনিভার্সিটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের ভাবানুবাদ
Loading...
আরও পড়ুন