লোহাগাড়ায় সবচেয়ে বড় ফানুস উত্তোলন

লোহাগাড়ায় সবচেয়ে বড় ফানুস উত্তোলন 1লোহাগাড়া প্রতিনিধি : লোহাগাড়ায় পুটিবিলা মহাবোধি বিহারে বাংলাদেশের সবচেয়ে বড় আকাশ প্রদীপ (ফানুস) উড়ানোর মধ্যদিয়ে বুদ্ধ সম্প্রদায়ের চুলামনি চৈত্যকের পূজা উপলক্ষে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬টায় মহাবোধি বিহার প্রাঙ্গণে তাপস জ্যৌতি ভিক্ষুর সঞ্চালনায় আলোচনার মাধ্যমে শুভপ্রবারণা অনুষ্ঠান শুরু করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু আসলাম, সাতকানিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্লা, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ আতাউল কবির আরবি, বিশিষ্ট শ্রমিক নেতা ও মা-ও শিশু হাসপাতালের ডাইরেক্টর আরিফুর রহমান,ষ্টার সুপার মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাংবাদিক সাত্তার সিকদার, বিহারের অধ্যক্ষ রত্নানন্দ মহাথের ফানুস প্রসঙ্গে বলেন আকাশ প্রদীপ দানে বুদ্ধাংকুর গৌতমের কেশ ধাতু পূজা।

ফানুস উড়ানো একটি বৌদ্ধ ধর্মীয় উৎসব ও পূজা। এটাকে সামাজিক ও সাধারণ উৎসবের সাথে তুলনা করা বিধেয় নয়। ফানুস তথা আকাশ প্রদীপের মাধ্যমে আমরা বোধিসত্ত্ব গৌতমের সেই কেশধাতুকে পূজা করে থাকি, যে কেশ ধাতু তিনি সংসার ত্যাগের পর নৈরঞ্জনা নদীর তীরে এসে কর্তন করেছেন এবং তিনি তখন অধিষ্ঠান করেছিলেন, আমি বুদ্ধাংকুর হয়ে এই জন্মে যদি বুদ্ধ হতে পারি তবে আমার চুলের অধঃগতি (ভূমিতে পতিত হবে না) হবে না, উর্দ্ধগতি হবে।আর তখনই দেবরাজ ইন্দ্র ভাবী বুদ্ধের এ অধিষ্ঠান জ্ঞাত হয়ে তিনি আকাশ মার্গে স্বয়ং এসে স্বর্ণপাত্রে সেই চুল গ্রহণ করেন। এবং তিনি চুলামনি চৈত্য নির্মাণ পূর্বক অধ্যাবধি পূজা করছেন। আমরা ও তাই। এটি ধর্মীয় উৎসব ও পূজা।

ড, বি,পি ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের মহাসচিব তাপস জ্যৌতি ভিক্ষু বলেন ১৯৬৮ খ্রিষ্টাব্দে পুটিবিলা মহাবোধি বিহার প্রতিষ্ঠিত হয়,২০১৮ শুভ প্রবারণা পুর্ণিমা উপলক্ষে বিহারে ১০০ এর অধিক ফানুস উত্তোলন করা হয়, তিনি আরো জানান বিশ্বের সবচেয়ে বড় ফানুস লোহাগাড়া মহাবোধি বিহারে আকাশপানে ছাড়া হচ্ছে।এ ফানুস বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিশ্বের সকল সম্প্রদায়ের সর্বাঙ্গীন মঙ্গল কামনায় উৎসর্গ করা হল।

উল্লেখ্য: দেড় রিম কাগজ দিয়ে তৈরি করতে ৪ জন শ্রমিক প্রতিদিন ৮ আট ঘন্টা করে প্রায় ৯ দিন প্ররিশ্রম করে প্রায় ৩২ ফুট উঁচু ও ৬৮ফুট গোলাকৃতির এবং দেড় কেজি প্রজ্জলক সহ আকাশ প্রদীপ (ফানুস) তৈরি করা হয়। ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!