রাঙামাটিতে বৈসাবির শোভাযাত্রা সম্পন্ন

রাঙামাটিতে অনুষ্ঠিত হলো পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীদের প্রধান সামাজিক অনুষ্ঠান বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু, সাংক্রান উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রা। এর মাধ্যমে মূলত বৈসাবির আনুষ্ঠানিকতা শুরু হয়। শোভাযাত্রায় নিজেদের ঐতিহ্য-সংস্কৃতি তুলে ধরে। নৃ-গোষ্ঠীর তরুণ-তরুণীরা ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে বৈসাবি উপলক্ষে সবার কাছে বার্তা পৌঁছে দেয়া হয়।

মঙ্গলবার সকালে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে উদযাপন কমিটির উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠান, ডিসপ্লে ও আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি ঊষাতন তালুকদার।

তিনি বলেন, ‘পাহাড়ে আজ থমথমে পরিস্থিতি বিরাজমান। আমরা আহ্বান রাখবো এই উৎসব থেকেই যেনো ভ্রাতৃত্ব বন্ধন সৃষ্টি হয়। আলোচনা সভার মধ্য দিয়ে সমাধানে আসতে হবে। পাহাড়ে অশান্তি, গোলযোগ বন্ধ না হলে উন্নয়ন কখনোই সম্ভব নয়। স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে পার্বত্য জেলা পরিষদ গুলোতে জনপ্রতিনিধি নির্বাচিত হোক; কোনো রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নের জন্য নয়।’

আলোচনা সভায় বাংলাদেশ আদিবাসী ফোরাম, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে শিক্ষাবিদ মংসানু চৌধুরী ও উদযাপন কমিটির সমন্বয়ক ইন্দ্র লাল চাকমা বক্তব্য রাখেন।
এডিটেড বাই শহিদ রাসেল

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!