রাঙামাটিতে ইউপিডিএফের চাপে পাহাড়িদের বাজার বর্জন

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের পর থেকে গত দেড় মাস ধরে রাঙামাটির নানিয়ারচর উপজেলার নানিয়ারচর বাজারে আসছে না পাহাড়িরা। প্রসিত খীসার নেতৃত্বাধীন পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) চাপের মুখে সাধারণ পাহাড়িরা বাজারে আসছে না বলে অভিযোগ আছে।

এদিকে প্রশাসন বলছে- জনপ্রতিনিধি ও হেডম্যান-কারবারীদের নিয়ে বৈঠকের মাধ্যমে বাজার চালুর বিষয়ে আলোচনা করা হবে। অন্যদিকে ইউপিডিএফের প্রতিপক্ষ সংগঠনগুলো বলছে, জনগণকে জিম্মি করতে ইউপিডিএফ হঠকারী সিদ্ধান্তে বাজার বয়কট কর্মসূচি দিয়েছে। তাদের নিয়ন্ত্রণাধীন এলাকার পাহাড়ি ক্রেতারা হাট-বাজারে এলে তাদের নির্যাতন করা হচ্ছে।

ভুক্তভোগীরা জানান, রাজনৈতিক দলের নেতারা এলাকায় এলাকায় পাহাড়িদের বাজারে যেতে নিষেধ করেছে। তাই অনেকেই বাজারে যায় না আর কেউ গেলেও তাকে হয়রানির শিকার হতে হয়।

নানিয়ারচর বাজার ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি ঝিল্লোল মজুমদার বলেন, এ বাজারে দুই শতাধিক দোকানপাট রয়েছে। উপজেলা নির্বাচনের পর থেকে ইউপিডিএফ অঘোষিতভাবে বাজার বয়কট করে। যে কারণে কম-বেশি বাজারের দোকানিরা সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। বেশিরভাগ ব্যবসায়ী ঋণ নিয়ে ব্যবসা করে, বেচাকেনা না থাকায় লেনদেন নিয়েও তাদের বিপাকে পড়তে হচ্ছে।

এ ব্যাপারে ইউপিডিএফ-গণতান্ত্রিকের সাংগঠনিক সম্পাদক রিপন চাকমা বলেন,‘ইউপিডিএফ (প্রসিত গ্রুপ) বিভিন্নভাবে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। জনবিচ্ছিন্ন হয়ে পড়ায় তারা উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ মানুষকে চাপে রেখে বাজারে আসতে দিচ্ছে না। তারা এ ধরনের হঠকারী সিদ্ধান্ত আগেও নিয়েছে। পিসিপি নেতা রমেল চাকমার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে তারা এর আগেও বাজার বন্ধ করেছিলো। কিন্তু শেষ পর্যন্ত ব্যবসায়ীদের কাছে ১৪ লক্ষ টাকায় বিক্রি হয়ে বাজার খুলে দিয়েছে।

নানিয়ারচর উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রগতি চাকমা বলেন, ১৮ মার্চ উপজেলা নির্বাচনের পরদিন ১৯ মার্চ থেকে কোনো ইস্যু ছাড়াই নানিয়ারচর বাজার বয়কট চলছে। নির্বাচন খারাপ কিংবা ভালো হয়েছে এ ধরণের কোনো মন্তব্য ছাড়াই এতদিন বাজার বন্ধ। বুধবার (১১ মে) হাটবাজারের দিনেও এখানে বাজার খোলেনি।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদিব কান্তি দাশ জানান, লোকমুখে শুনেছি আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ বাজার বর্জন করেছে। তাই ইউপিডিএফের নিয়ন্ত্রণাধীন এলাকার মানুষ বাজারে আসছে না।

নানিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসউদ পারভেজ মজুমদার বলেন, উপজেলা নির্বাচনের পর থেকেই বাজারে পাহাড়ি এলাকার ক্রেতারা আসছে না এমন কথা সত্য। এ বিষয়ে আমি কয়েকদিনের মধ্যে বিভিন্ন এলাকার জনপ্রতিনিধি, হেডম্যান-কারবারিদের নিয়ে বসবো। কিভাবে সাধারণ মানুষকে বাজারমুখী করা যায়, সেই চেষ্টা করবো।

এ প্রসঙ্গে প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফের প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান নিরন চাকমার মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও সেটি বন্ধ পাওয়া যায়। তাই ইউপিডিএফের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!