বিলাইছড়িতে এসডিজি বাস্তবায়ন শীর্ষক কর্মশালা

রাঙামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় আমার গ্রাম আমার শহর আদর্শকে ধারণ করে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যাপী কর্মশালা মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের (জিআইইউ) সহযোগিতায় বিলাইছড়ি উপজেলা শিল্পকলা একাডেমিতে উপজেলা প্রশাসন আয়োজিত কর্মশালায় বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিলাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরোত্তম তঞ্চঙ্গ্যা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশ্রাফ আহমেদ রাসেলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রবিন তঞ্চঙ্গ্যা ও উৎপলা চাকমা, বিলাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পারভেজ আলী এবং কাপ্তাই উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহম্মদ।

কর্মশালায় উপজেলার সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী, জনপ্রতিনিধি, ধর্মীয় নের্তবৃন্দ, রাজনৈতিক নের্তবৃন্দ এবং মিডিয়া প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের ৮টি গ্রুপে বিভক্ত করে প্রত্যেকটি গ্রুপ এসডিজি বাস্তবায়নে বিভিন্ন বিষয় উপস্থাপনার মাধ্যমে তুলে ধরেন।

২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের জন্য ১৭টি অভিষ্টের আওতায় ১৬৯টি লক্ষ্যমাত্রা এবং ২৩২টি সূচক নিয়ে বিস্তারিত আলোচনায় ইউএনও আশ্রাফ আহমেদ রাসেল বলেন, ইতিমধ্যে আমরা এমডিজি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালনে সক্ষম হয়েছি। তাই এসডিজি বাস্তবায়নেও শক্তিশালী জবাবদিহিতামূলক স্থানীয় সরকার ব্যবস্থার প্রয়োজন। এর মাধ্যমে জনগণকে ক্ষমতার কাছাকাছি নিয়ে আসতে পারলে উক্ত লক্ষ্যগুলো বাস্তবায়ন করা সম্ভব হবে।

এছাড়াও উপজেলার সকলের জন্য সবধরনের দারিদ্রতার অবসান নিশ্চিত করা, কৃষিক্ষেত্রে সহযোগিতা নিশ্চিত করা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সকলের জন্য শিক্ষা ও সুস্বাস্থ্য নিশ্চিত করা, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বনায়ন সৃষ্টি করা, সকলের জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিত করা, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন নিশ্চিত করা এবং বাল্যবিবাহ ও ইভটিজিং প্রতিরোধ করার বিষয়গুলো গ্রুপভিত্তিক উপস্থাপনায় বিশেষভাবে তুলে ধরা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!