আমিরাতে বৈশাখ উদযাপন

বৈশাখের প্রথম দিন বিশ্বের যে প্রান্তে বাঙালিরা রয়েছেন, সেখানেই বর্ষবরণ আর সাজসজ্জায় দেশীয় আমেজে উদযাপন হবে নববর্ষ- এটাই যেন চিরায়ত রূপ। সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও উত্তর আমিরাত প্রবাসীরাও বৈশাখের সাজে নববর্ষের আমেজ তৈরি করে শারজাস্থ আল জুবাইর বাগানবাড়িতে। বাংলা ১৪২৬ সনকে বরণ করতে প্রবাসীরা লোকালয় ছেড়ে নিরিবিল পরিবেশের ওই বাগান বাড়িতে মিলিত হন। নারী-পুরুষ, তরুণ-তরুণীর সপরিবারে অংশগ্রহণ, সাজ-সজ্জা, পোশাক-আশাক আর গোছালো আয়োজনে মুহূর্তে তৈরি হয় একটুকরো বাংলাদেশ।

মামুন রেজার ও আরিকের সঞ্চালনায় শুরুতে বৈশাখের হৃদয়ছোঁয়া ‌’গান এসো হে বৈশাখ এসো এসো’ পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপরে ‘আইলো আইলো আইলোরে রঙে ভরা বৈশাখ আমার আইলোরে’ সহ বেশ কয়েকটি সঙ্গীত পরিবেশন করেন প্রবাসী শিল্পীরা। রবীন্দ্র সঙ্গীত, আঞ্চলিক গান, ভান্ডারী গানে বৈশাখের আমেজ যখন সবার চোখে-মুখে, তখন কবিতা আবৃত্তি করেন সুমন, সানী, পপি, জেরিন, জাহাঙ্গীর, রোমানারা। শিশুরা মেতে ওঠে জাদুশিল্পী মামুনের জাদুর খেলায়।

পরবাসে এমন আয়োজন প্রসঙ্গে আয়োজকদের মধ্যে নীলা জাহাঙ্গীর ও আহাম্মেদ আলী জাহাঙ্গীর বলেন, ‌’মূলত এই আয়োজনের উদ্দেশ্য ছিল প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে দেশের ইতিহাস ও সংস্কৃতিকে সম্পর্কে ধারণা দেওয়া। প্রবাসে থাকলেও তারা যেন দেশের সংস্কৃতি লালন করে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!