২ এর চোখরাঙ্গানিতে মৃত্যু ৩৩’র : ১৯ মিনিটেই শেষ স্বপ্ন : ইংল্যান্ডের কাছে ২২ রানে হারল বাংলাদেশ

রাজীব সেন প্রিন্স :

ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের জন্য পঞ্চম দিনে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ৩৩ রান। আশা-ভরসার প্রতীক হয়ে উইকেটে ছিলেন সাব্বির রহমান। কিন্তু ইংল্যান্ডের ২ এর চোখ রাঙ্গানির কাছে মৃত্যু হল স্বাগতিকদের ৩৩। পুরো দিনের ৫ শত ৪০ বলের মধ্যে মাত্র ২১ বলেই মেলে এ দুঃসংবাদ। ১৯ মিনিটেই শেষ হয়ে যায় ইংল্যান্ডকে হারিয়ে টেস্টে ঐতিহাসিক এক জয় পাওয়ার স্বপ্ন।

253782

ইংল্যান্ডের বেন স্টোকসই স্বাগতিকদের স্বপ্ন হত্যার ঘাতকক। ইনিংসের চতুর্থ ওভার ও নিজের দ্বিতীয় ওভারে বাংলাদেশকে জোড়া ধাক্কা দেন বেন স্টোকস। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বল এবং দলীয় ১৯ তম বলে এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন তাইজুলকে। আম্পায়ার প্রথমে আউট না দেওয়ার রিভিউর আবেদন করেছিলেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিস্টার কুক। আর তাতেই আরো একবার কপাল পুড়েছে বাংলাদেশের। থার্ড আম্পায়ারের আউটের সিদ্ধান্তে সাজঘরের দিকে হাঁটতে হয়েছে ১৬ রান করা তাইজুলকে।

 

এর পরের বলটি কোন ভাবে পাশ কাটিয়ে গেলেও ওভারের তৃতীয় দলীয় ২১ তম বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে একটি স্বপ্নের মৃত্যু ঘটিয়ে স্টোকসের শিকার হন শফিউল। অবশ্য স্বপ্নটা একটু জিঁয়ে রাখতে রিভিউ আবেদন করে বাংলাদেশের। তাতেও লাভ হয়নি, টেলিভিশন রিপ্লেতে দেখা যায়, স্টোকসের বলটা আঘাত হানত লেগস্টাম্পে। ফলে খুব কাছাকাছি এসেও হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। রোমাঞ্চকর চট্টগ্রাম টেস্টের সমাপ্তি হলো ইংল্যান্ডের ২২ রানের জয়ে।

 

অতচ চতুর্থদিন শেষে দর্শকদের মনে হয়েছিল স্বপ্ন পূরণের কত কাছেই না ছিল বাংলাদেশ। দৃঢ়তার সাথে ৩৩ পেরুতে পারলেই স্বাধীন বাংলার পতাকা হাতে মাঠের চারপাশ প্রদক্ষিণ করবে খেলোয়াড়রা। উদ্মাদনা ছড়িয়ে পড়বে খেলার মাঠ ছাড়াও দেশের আনাচে কানাচে। হিরো বনে যাবে টেষ্টে অভিষেক হওয়া সাব্বিরের। কিন্তু সেটা আর হয়ে উঠল না। মাত্র ১৯ মিনিটেই বাংলাদেশের শেষ দুই ব্যাটসম্যান তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম আউট হয়ে ফিরে গেলেন স্টোকসের দ্বিতীয় ওভারেই। বাংলাদেশের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেছে ২৬৩ রানে। উত্তেজনাপূর্ণ ম্যাচে ২২ রানের জয় পেয়েছে ইংল্যান্ড। টেস্ট সিরিজে এগিয়ে গেছে ১-০ ব্যবধানে।

 

উইকেটের অপর প্রান্তে দাঁড়িয়ে হতাশ হয়ে শেষ দুই উইকেটের পতন দেখতে হয়েছে সাব্বিরকে। দেখলেন বেন স্টোকসের এক ওভারে কীভাবে পরপর ফিরে যাচ্ছে তাইজুল ও শফিউল। শেষ পর্যন্ত ৬৪ রানে অপরাজিতই ছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

14713570_10205225605318710_4216116332821121436_n
তবে দর্শকরা মনে করছেন এমন উত্তেজনাপূর্ণ লড়াইয়ে ভাগ্য সহায় হতে হয়। আজ পঞ্চম দিনের শুরুতেই ভাগ্যটা যেন বাংলাদেশের ফেভারেই ছিল। পঞ্চম দিনের প্রথম তিন ওভার সাব্বির ও তাইজুল ইসলামের ব্যাটিং দেখে তাই মনে হয়েছিল। এক একটি রান পাহাড় সমান মনে হলেও প্রথম তিন ওভারে স্কোরবোর্ডে জমাও হয়েছিল ১০ রান। উল্লসিত ছিল তখন গ্যালারি ভর্তি দর্শকের। মাঠের বাইরে থাকা অনেকেই মাঠে ডুকে জয়ের আনন্দ ভাগাভাগি করতে প্রস্তুত হচ্ছিল। ঠিক এমন সময় দিনের চতুর্থ ওভারে কিছু বুঝে ওঠার আগেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইতিহাস গড়ার স্বপ্ন।  ২ উইকেট এর আত্মঘাতি সিদ্ধান্তে যেন জিঁয়ে গেল ৩৩-এর সমীকরণ। মাত্র ৩ ওভার ৩ বলের মধ্যেই ঘটে গেল সব আশার সমাধি।

 

এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ড করেছিল ২৯৩ রান। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালোভাবেই করেছিল বাংলাদেশ। কিন্তু শেষটা ভালো না হওয়ায় মুশফিকদের প্রথম ইনিংস থেমে গিয়েছিল ২৪৮ রানে। ৪৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড করেছিল ২৪০ রান। বাংলাদেশ ২৮৬ রানের টার্গেট নিয়ে দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৬৩ রান। ২২ রানে জয় পায় সফরকারী ইংল্যান্ড।

 

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৩
বাংলাদেশ ১ম ইনিংস: ২৪৮
ইংল্যান্ড ২য় ইনিংস: ২৪০
বাংলাদেশ ২য় ইনিংস: ৮১.৩ ওভারে ২৬৩ (তামিম ৯, ইমরুল ৪৩, মুমিনুল ২৭, মাহমুদউল্লাহ ১৭, সাকিব ২৪, মুশফিকুর ৩৯, সাব্বির ৬৪*, মিরাজ ১, কামরুল ০, তাইজুল ১৬, শফিউল ০; ব্যাটি ৩/৬৫, স্টোকস ২/২০, ব্রড ২/৩১, মঈন ২/৬০, রশিদ ১/৫৫)।
ফল: ইংল্যান্ড ২২ রানে জয়ী
ম্যান সেরা: বেন স্টোকস
সিরিজ: ইংল্যান্ড ১-০ তে এগিয়ে

আগামী ২৮ অক্টোবর থেকে ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!