সুজনকেই কোচ করে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ

খালেদ মাহমুদ সুজন। সাবেক জাতীয় খেলোয়াড় ও বাংলাদেশ দলের অধিনায়ক। এরপর নিজেকে জড়ান কোচিং পেশায়, হয়েছেন ঘরোয়া ক্রিকেটের একজন সফল কোচ। এখানেই থেমে থাকেননি তিনি। পরপর দুবার হয়েছেন দেশের ক্রিকেট নিয়ামক সংস্থা বিসিবির পরিচালক। জাতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পালন করে আসছেন দীর্ঘ দিন ধরে। ম্যানেজারের পাশাপাশি দল নির্বাচনেও দায়িত্বপ্রাপ্ত একজন। নিজে অনেকবার আশা প্রকাশ করেছেন জাতীয় দলের স্থায়ী কোচ হওয়ার। বিসিবি অবশ্য এখনো তাঁর সেই আবদার রাখেননি। কিন্তু যখনই জাতীয় দল কোচহীন হয়ে পড়ে এবং কোন সিরিজ সামনে আসলে সেই সুজনই হয়ে যান ভারপ্রাপ্ত কোচ। আসন্ন শ্রীলঙ্কা সফরেও এর ব্যতিক্রম হয়নি।

বিশ্বকাপের পর বাংলাদেশের কোচ স্টিভ রোডসকে বিদায় করে দেওয়া হয়। শূন্য পদে কে আসছেন এ নিয়ে বেশ কিছু দিন ধরেই আলোচনা হচ্ছিল। এরই মধ্যে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ। এই মাসের শেষ দিকের এই সফরের জন্য বাংলাদেশের দলের কোচ নিযুক্ত করা হয়েছে সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে। আর ব্যাটিং কোচের দায়িত্ব পান সাবেক ভারতীয় ক্রিকেটার ওয়াসিম জাফর।

সোমবার (১৫ জুলাই) মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক আকরাম খান। তিনি জানান, স্টিভ রোডস এর সঙ্গে সব সম্পর্ক চুকে গেছে। আমাদের হাতে আর কোন বিকল্প নেই। আর সুজনও তৈরি আছে। তাই আমরা হয়তো তার হাতেই কোচিংয়ের দায় দায়িত্ব তুলে দিচ্ছি। সব কিছু ঠিক থাকলে সুজনই শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজে জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করবেন।
সুজনকেই কোচ করে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে বাংলাদেশ 1
স্টিভ রোডসের আগে জাতীয় দলের সাবেক প্রধান কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে চাকরি থেকে সেচ্ছায় অব্যাহতি নেয়ার পর খালেদ মাহমুদ সুজন ছিলেন মাশরাফিদের কোচ। কিন্তু সেই সময় বাজে পারফরমান্সের কারণে জাতীয় দলের সাবেক এ অধিনায়ককে নিয়ে নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়। সদ্য শেষ হওয়া বিশ্বকাপে জাতীয় দলের ম্যানেজারের ভূমিকা পালন করা খালেদ মাহমুদ সুজন লংকা সফরে আবারও কোচের দায়িত্ব পালন করবেন।

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে চলতি মাসের ২৩ তারিখ কলম্বোর উদ্দেশ্যে রওয়ানা হবে বাংলাদেশ দল। তার আগে ১৭ জুলাই জাতীয় দলের প্রস্তুতি শুরু হওয়ার কথা রয়েছে।

সফরে স্বাগতিকদের সঙ্গে ২৬, ২৮ এবং ৩১ জুলাই কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি খেলবে টাইগাররা।
ভারতীয় সাবেক ক্রিকেটার হাইপারফরম্যান্স ইউনিটের (এইচপি) কোচ করে আনা হয়েছিল। বাংলাদেশের দলের ব্যাটিং কোচ নীল ম্যাকেঞ্জি ছুটিতে থাকবেন, তাই দলের সঙ্গে শ্রীলঙ্কা যাবেন ওয়াসিম জাফর।

এ ছাড়া শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশ দলের বোলিং কোচ হিসেবে দায়িত্বে থাকবেন শ্রীলঙ্কার চাম্পাকা রামানায়েকে।

২০১৮ সালে জুনে বাংলাদেশ দলের দায়িত্ব পেয়েছিলেন রোডস। বিশ্বকাপের প্রায় এক বছর আগে দলের দায়িত্ব পেয়েছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপে বাংলাদেশ দলকে আশানুরূপ সাফল্য এনে দিতে পারেননি তিনি। তাই চাকরি হারাতে হয় তাঁকে।

শ্রীলঙ্কায় মূল সিরিজের আগে ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে খেলবেন মাশরাফিরা। আগামী ২০ জুলাই দেশ ছাড়বেন টাইগাররা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!