খেলা শুরুর একদিন পর সিজেকেএস দাবা চ্যাম্পিয়নশিপের উদ্বোধন

ব্যস্ততার জন্য সময় দিতে পারেননি মেয়র

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় এবং আমিন এন্ড সন্স এর পৃষ্ঠপোষকতায় জেলা দাবা চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল ১৩ জুন। এর একদিন পর এসে ঘটা করে প্রতিযোগিতার উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। ১৪ জুন সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি দাবা চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করেন।

খেলা শুরুর একদিন পর কেন উদ্বোধন সেটি জানতে যোগাযোগ করা হলে সিজেকেএস যুগ্ম-সম্পাদক ও পৃষ্টপোষক প্রতিষ্ঠান আমিন এন্ড সন্স এর প্রোপাইটর আমিনুল ইসলাম চট্টগাম প্রতিদিনকে বলেন, ‘আমার এক আত্নীয় (অ্যাডভোকেট হামেদ হাসান) কাপ্তাই লেকে মারা যাওয়ায় আমি আসলে বিষয়টি সম্পর্কে সঠিকভাবে অবগত না।’ পরবর্তীতে সিজেকেএস দাবা কমিটির সম্পাদক তনিমা পারভীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘গতকাল (১৩ জুন) আমাদের দাবা চ্যাম্পিয়নশিপের শুরু হলেও গতকাল মেয়র মহোদয় ব্যস্ততার জন্য সময় দিতে না পারায় আজকে (১৪ জুন) এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।’ খেলা শুরুর একদিন পর উদ্বোধন করা বিষয়টি সুন্দর কিনা জানতে চায়লে তিনি জানান, ‘আসলে গতকালই মেয়র মহোদয় উদ্বোধন করতে পারতেন, কিন্তু ওনি (মেয়র) যে সময় আসতে পারতেন সে সময় খেলোয়াড়রা অনেকেই থাকতেন না। তাই সব খেলোয়াড়দেরকে নিয়ে আজকে উদ্বোধন করা হয়।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও সিজেকেএস এর অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দীন শামীম এবং দাবা চ্যাম্পিয়নশিপের পৃষ্টপোষক প্রতিষ্ঠান আমিন এন্ড সন্স এর প্রোপাইটর ও সিজেকেএস যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম। সিজেকেএস দাবা কমিটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবদুল আলীমের সভাপতিত্বে এবং দাবা কমিটির সম্পাদক তনিমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিজেকেএস যুগ্ম সম্পাদক শাহজাদা আলম, নির্বাহী সদস্য দিদারুল আলম চৌধুরী, মোহাম্মদ ইউসুফ, ইঞ্জিনিয়ার জসীম উদ্দিন, মনোরঞ্জন দে, সিজেকেএস কাউন্সিলর প্রবীন কুমার ঘোষ, দাবা কমিটির যুগ্ম-সম্পাদক রাকিবুল ইসলাম সাচ্চু, সদস্য মো. মহসিন জামাল পাপ্পু, প্রকৌশলী এস এম তারেক, মো. আলী কায়ছারসহ অংশগ্রহণকারী খেলোয়াড়বৃন্দ।

চ্যাম্পিয়নশিপে ৪ জন মহিলা দাবাড়–, ৪৩ জন রেটেড দাবাড়–সহ মোট ৬৪ জন দাবাড়– অংশগ্রহণ করছেন। চ্যাম্পিয়নশিপটি বিশ্বদাবার নিয়ন্ত্রক সংস্থা ফিদে স্বীকৃত আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা ৮ রাউন্ড সুইসলীগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। ৩য় রাউন্ড শেষে পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মুজিবুর রহমান, মো. সাইফুদ্দীন খান, সবুজুর রহমান শীর্ষে আছেন। ২.৫ পয়েন্ট নিয়ে ২য় স্থানে আছেন আলী কায়সার, সুমন বড়–য়া, রাব্বি সেলিম, কুতুব উদ্দিন। ১৫ জুন সকাল ১০ টায় ৪র্থ রাউন্ড এবং বিকাল ৪টায় ৫ম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার শীর্ষ ৬ জন খেলোয়াড় ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় বি-দাবা চ্যাম্পিয়নশীপে চট্টগ্রাম জেলার প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করবে। চ্যাম্পিয়নশিপে আরবিটরের দায়িত্ব পালন করতেছেন মহিলা ফিদে মাস্টার তনিমা পারভীন ও প্রকৌশলী এসএম তারেক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!