লড়াই করেও দক্ষিণ আফ্রিকার কাছে হারলো শ্রীলঙ্কা

বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের প্রথমদিনে কার্ডিফে ৩৩৮ রানের বড় সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। জবাবে অধিনায়ক ও সাবেক অধিনায়কের লড়াকু ইনিংসের পরেও ৮৭ রানের বড় হার বরণ করে শ্রীলঙ্কাকে। ৪২.৩ ওভারেই ২৫১ রানে অলআউট হয়।

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। প্রোটিয়াদের ভালো শুরুও এনে দেন হাশিম আমলা ও এইডেন মার্করাম। তবে মার্করাম ইনিংস বড় করতে পারেননি। ১৫ বলে ২১ রান করে দলীয় ৪৭ রানে সাজঘরে ফেরেন মার্করাম।

২য় উইকেটে অধিনায়ক ডু প্লেসিসের সাথে ১২৮ রানের জুটি গড়েন হাশিম আমলা। বেশ কয়েক ম্যাচ বিরতির পর দলে ফেরা আমলা তুলে নিয়েছেন অর্ধশতক। ৬১ বলে ৬৫ রান করে দলীয় ১৭৫ রানে জীবন মেন্ডিসের শিকার হয়ে ফেরেন তিনি। তার বিদায়ের পর টেকেননি ডু প্লেসিসও। পরের ওভারে দলীয় ১৭৫ রানেই ফিরে যান শতকের আশা জাগানো অধিনায়কও। ডু প্লেসিস ৭ চার ও ৪ ছয়ে ৬৯ বলে ৮৮ রানের ঝলমলে এক ইনিংস খেলেন।

জোড়া আঘাতের পরে দলের হাল ধরেন র‍্যাসি ভ্যান ডার ডুসেন। তার ব্যাট থেকে আসে ৪১ বলে ৪০ রান। ৬ষ্ঠ উইকেটে জেপি ডুমিনি ও অ্যান্ডিলে ফেহলুকাইয়ো ৩১ রানের জুটি গড়েন। ডুমিনি ২২ রানে ফিরলে ভেঙে যায় এই জুটি। ৭ম উইকেট ফেহলুকাইয়ো ও ডুয়াইন প্রিটোরিয়াসের জুটিতে আসে ২৭ রান। বাঁহাতি ব্যাটসম্যান ফেহলুকাইয়োর ব্যাট থেকে আসে ৩৪ বলে ৩৫ রান।

৮ম উইকেটে প্রিটোরিয়াস ও ক্রিস মরিস ৫২ রানের জুটি গড়েন। প্রিটোরিয়াস করেন ২৩ বলে ২৫ রান। মরিসের ব্যাট থেকে আসে ১৩ বলে ২৬ রান। নির্ধারিত ৫০ ওভার শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ৩৩৮ রান।

লঙ্কান পেসার সুরাঙ্গা লাকমল ও নুয়ান প্রদীপ ২টি করে উইকেট শিকার করেছেন। ইসুরু উদানা, জীবন মেন্ডিস ও ধনঞ্জয় ডি সিলভা ১টি করে উইকেট পেয়েছেন।

ব্যাটিংয়ে নেমে রানের খাতা খোলার আগেই কুশল পেরেরার উইকেট হারায় লঙ্কানরা। দলীয় ১০ রানে ফিরে যান লাহিরু থিরিমান্নে। তবে ৪ বছর পর দলে ফিরে অধিনায়কত্ব করুণারত্নে দারুণ এক ইনিংস খেলেন। তার ব্যাট থেকে আসে ৯২ বলে ৮৭ রান। দলীয় ১৭২ রানে কাগিসো রাবাদার শিকার হয়ে ফেরেন তিনি। আউট হও্যার আগে সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের সাথে চতুর্থ উইকেটে ৯৮ রানের জুটি গড়েন।

ম্যাথিউসের ব্যাট থেকে আসে ৬৬ বলে ৬৪ রান। এছাড়া অধিনায়কের সাথে ৬২ রানের জুটিতে কুশল মেন্ডিসের অবদান ৩১ বলে ৩৭ রান। জীবন মেন্ডিস করেন ১২ বলে ১৮ রান। এছাড়া আর কেউ দায়িত্ব নিয়ে ইনিংস বড় করতে না পারায় হার দিয়েই বিশ্বকাপ প্রস্তুতি শুরু হলো শ্রীলঙ্কার। ২৫১ রানেই অলআউট হয়ে যায় তারা।

ইনিংসের শুরুতেই লুঙ্গি এনগিদির দারুণ বোলিংয়ের পর লঙ্কান শিবিরে ধ্বস নামান পেস অলরাউন্ডার অ্যান্ডিলে ফেহলুকাইয়ো। ৩৬ রানের বিনিময়ে তিনি শিকার করেন ৪ উইকেট। এছাড়া রাবাদা, ডুমিনি, প্রিটোরিয়াস ও ইমরান তাহির ১টি করে উইকেট নেন। দারুণ ব্যাটিংয়ের পর নিয়ন্ত্রিত বোলিংয়ে ৮৭ রানের জয় পায় ডু প্লেসিসের দল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!