লিডিং ক্রিকেটার অব দ্য ওয়ার্ল্ড’ কোহলি

ক্রিকেটের বাইবেল বলা হয় উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাককে। ক্রিকেটারদের সর্বোচ্চ সম্মানপ্রাপ্তিও ঘটে বার্ষিকভাবে প্রকাশিত এই বইয়ের স্বীকৃতির মাধ্যমে। একটিবার অন্তত উইজডেন অ্যালমানাকে নাম ওঠাকে জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি হিসেবে ধরে থাকেন ক্রিকেটাররা। সেখানে, টানা তৃতীয় বছর উইজডেন ক্রিকেটার্স অ্যালামানাকের বিচারে ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ নির্বাচিত হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

শুধু বর্ষসেরা ক্রীড়াবীদই নন, উইজডেন প্রতি বছরই সেরা ৫জন ক্রিকেটারের নাম ঘোষণা করে। এবার সেই ৫ জনের তালিকায় রয়েছে কোহলির নামও। অর্থ্যাৎ, উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের বিচারে গত এক বছরের পারফরম্যান্সের মানদন্ডে শুধু লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ডই নন, হয়েছেন বর্ষসেরা ৫ জনের একজনও। দুই সম্মানের মুকুট একসঙ্গে উঠছে বিরাট কোহলির মাথায়।

বিরাট কোহলি ছাড়াও উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ারের তালিকায় বাকি চারজনের মধ্যে রয়েছেন ইংল্যান্ডের জস বাটলার এবং স্যাম কুরান। মৌসুমজুড়ে ইংল্যান্ডের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে গেছেন তারা দু’জন। অন্যরা হলেন সারের হয়ে চ্যাম্পিয়নশিপ জয়ী অধিনায়ক ররি বার্নস এবং ইংল্যান্ড নারী দলের সদস্য ট্যামি বিউমন্ট।

২০১৮ সালজুড়ে স্বর্ণযুগ ছিল বিরাট কোহলির। তিন ফরম্যাট মিলে ২০১৮ সালে তিনি ৬৮.৩৭ গড়ে করেছেন সর্বমোট ২৭৩৫ রান। তার ধারেকাছেও কেই নেই। দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তাও ৭০০ রান দুরে। এই এক বছরে কোহলি ৩৭ ইনিংসে করেছেন ১১টি সেঞ্চুরি। যার সাতটিই এসেছে ভারতের দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া সফরে। সাধারণত প্রতিপক্ষের জন্য এই তিনটি দেশই সবচেয়ে কঠিন হিসেবে বিবেচিত হয়ে থাকে।

প্রসঙ্গতঃ কোনো ক্রিকেটার ক্যারিয়ারে শুধুমাত্র একবার উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ‘বর্ষসেরা উইজডেন ক্রিকেটার্স অব দ্য ইয়ার’ নির্বাচিত হতে পারেন। কেউ একবার নির্বাচিত হয়ে গেলে, পরে আর কখনও এই খেতাবে ভূষিত হন না।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!