ব্রাজিলকে হটিয়ে শীর্ষে জার্মানি

ব্রাজিলকে হটিয়ে শীর্ষে জার্মানি 1ক্রীড়া ডেস্ক : চিলিকে হারিয়ে ফিফা কনফেডারেশনস কাপ জেতার পুরস্কারস্বরূপ ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে ফিরতে চলেছে জার্মানি। আগামী বৃহস্পতিবার ফিফার মাসিক র‌্যাংকিং আপডেট হলেই দুই ধাপ উন্নতি করে চূড়ায় উঠে যাবে বিশ্বচ্যাম্পিয়নরা। এদিকে জার্মানিকে জায়গা করে দিতে দুইয়ে নেমে যেতে হচ্ছে ব্রাজিলকে, একইভাবে তিন নম্বরে নামতে হবে আর্জেন্টিনাকে।

তাছাড়া ইউরোর পর কনফেডারেশনস কাপে দুরন্ত পারফরম্যান্স করে চার ধাপ উন্নতি করে র‌্যাংকিংয়ের চতুর্থ অবস্থানে উঠে আসছে পর্তুগাল। কিন্তু সদ্য শেষ হওয়া মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে রানার্সআপ হয়েও তিন ধাপ অবনমিত হতে হচ্ছে চিলিকে। তবে এবারের ফিফা র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় চমকের নাম সুইজারল্যান্ড ও পোল্যান্ড। র‌্যাংকিংয়ের পাঁচে উঠতে চলেছে সুইসরা; আর ঠিক তাদের পরের স্থানটিতে পোলিশরা। যা দেশটির ফুটবল ইতিহাসে সর্বোচ্চ র‌্যাংকিং।

রোনালদোর নীরবতায় নাখোশ রিয়াল
পাঁচ মাসের গর্ভাবস্থা, সেরেনা হতে পারলেন না মেন্দি

এদিকে কলম্বিয়া, ফ্রান্স ও বেলজিয়াম একই সুঁতোয় গাথা পড়তে চলেছে। ফিফার নতুন র‌্যাংকিংয়ে প্রত্যেকেই তিন ধাপ করে পেছন হটে যথাক্রমে আট, নয় ও দশ নম্বর অবস্থানে নেমে যেতে বসেছে। তবে কোনও সুসংবাদ দিতে পারেনি নেদারল্যান্ডস (হল্যান্ড) ও হাঙ্গেরি। ডাচরা টেবিলে আরও এক ধাপ পতিত হয়ে ৩২ নম্বর অবস্থানে গিয়ে থিতু হতে চলেছে। যা দেশটির সর্বনিম্ন ফিফা র‌্যাংকিং। অন্যদিকে হাঙ্গেরি ২৪ ধাপ পিছিয়ে ফিফা র‌্যাংকিংয়ের ৫৭তম অবস্থানে নেমে যাচ্ছে। সাত বছরের মধ্যে যা দেশটির সর্বনিম্ন র‌্যাংকিং।

এশিয়ার দেশগুলোর মধ্যে মধ্যে সবচেয়ে এগিয়ে ইরান। সাত ধাপ উন্নতি করে ২৩তম অবস্থানে উঠতে চলেছে পারসিয়ানরা। এছাড়া আসন্ন প্রকাশিতব্য র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া ৪৪ ও জাপান ৪৫তম স্থানে জায়গা পাবে বলে নিশ্চিত হওয়া গেছে। সূত্র: ইএসপিএন।

ফিফা র‌্যাংকিংয়ের সেরা ২০:
১. জার্মানি ২. ব্রাজিল ৩. আর্জেন্টিনা ৪. পর্তুগাল ৫. সুইজারল্যান্ড ৬. পোল্যান্ড ৭. চিলি ৮. কলম্বিয়া ৯. ফ্রান্স ১০. বেলজিয়াম ১১. স্পেন ১২. ইতালি ১৩. ইংল্যান্ড ১৪. পেরু ১৫. ক্রোয়েশিয়া ১৬. মেক্সিকো ১৭. উরুগুয়ে ১৮. সুইডেন ১৯. আইসল্যান্ড ২০. ওয়েলশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!