বিশ্বকাপ বাছাইয়ে স্বাগতিক কাতার ও ভারতের গ্রুপে বাংলাদেশ

বাংলাদেশের প্রথম ম্যাচ ১০ সেপ্টেম্বর, প্রতিপক্ষ আফগানিস্তান

কাতার বিশ্বকাপ ২০২২’র প্রাক-বাছাই উতরে আগেই মূল-বাছাইপর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। মূল লড়াইয়ে কারা প্রতিপক্ষ সেটাও জানা গেল। বৃহস্পতিবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ড্রয়ে প্রতিবেশী ভারতের সঙ্গে বাংলাদেশ গ্রুপে পেয়েছে স্বাগতিক ও এশিয়া চ্যাম্পিয়ন কাতারকে।

গত ৬ জুন প্রাক-বাছাইয়ের প্রথম লেগে লাওসের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফেরে বাংলাদেশ। পরে ফিরতি লেগে গত ১১ জুন ঘরের মাঠে দলটির সঙ্গে গোলশূন্য ড্র করে মূল বাছাইপর্বে নাম লেখায় জেমি ডের শিষ্যরা।

মোট ৪০ দলের মধ্য থেকে পয়েন্টের ভিত্তিতে শীর্ষ পাঁচ দলকে একেক পাত্রে রেখে আটটি গ্রুপে ভাগ করা হয়েছে বাছাইয়ে। বাংলাদেশ আছে গ্রুপ ‘ই’তে। গ্রুপের বাকি দল ভারত, আফগানিস্তান, ওমান ও কাতার। কাতার অবশ্য স্বাগতিক হিসেবেই সরাসরি খেলবে ওই বিশ্বকাপে।

বাংলাদেশকে এখন তৃতীয় রাউন্ডের টিকিটের জন্য লড়তে হবে। এশিয়ার ৮ গ্রুপের সেরা ৮ দল ও সেরা ৪ রানার্সআপ খেলবে তৃতীয় রাউন্ডে। সেখান থেকে সেরা ৪ দল সরাসরি কাতার বিশ্বকাপে খেলার টিকিট পাবে। আর পঞ্চম দলটি খেলবে প্লে-অফে। তৃতীয় রাউন্ড বাছাইয়ের সূচি ঠিক হবে ২০২০’র সেপ্টেম্বরে।

এশিয়ার ৮ গ্রুপের সেরা ৮ দল ও সেরা ৪ রানার্সআপ খেলবে ২০২০ সালে চীনে হতে যাওয়া এএফসি কাপেও। এশিয়া অঞ্চলের অন্যতম শক্তিশালী দল অস্ট্রেলিয়া আছে গ্রুপ ‘বি’তে। তাদের গ্রুপের অন্য প্রতিপক্ষ জর্ডান, চীনা তাইপে, কুয়েত ও নেপাল।

এশিয়া থেকে বিশ্বকাপ খেলা জাপান আছে গ্রুপ ‘ই’, নর্থ ও সাউথ কোরিয়া আছে একই গ্রুপ ‘এইচ’-এ। সৌদি আরব গ্রুপ ‘ডি’, ইরান গ্রুপ ‘সি’ ও চীন আছে গ্রুপ ‘এ’তে। সব দলই হোম এবং অ্যাওয়ে পদ্ধতি মোট আটটি করে ম্যাচ খেলবে।

বিশ্বকাপ বাছাইয়ে স্বাগতিক কাতার ও ভারতের গ্রুপে বাংলাদেশ 1
বিশ্বকাপ বাছাইয়ে এশিয়ান অঞ্চলের গ্রুপ তালিকা

যে কারণে বাংলাদেশ গ্রুপের শীর্ষ দল

বিশ্বকাপ বাছাইয়ের ৪০ দেশ র‌্যাংকিং অনুসারে ছিল ৫ টি পটে। বাংলাদেশ ছিল শেষ পটে। লটারির মাধ্যমে পাঁচ নম্বর পট থেকেই একটি একটি করে দলের নাম উঠিয়ে রাখা হয় ৮ গ্রুপে।

গুয়াম, নেপাল, কম্বোডিয়া, সিঙ্গাপুরের পর বাংলাদেশের নাম ‘ই’ গ্রুপের পঞ্চম দল হিসেবে। ৫ নম্বরেই বসানো হয় বাংলাদেশের নাম। গ্রুপের শীর্ষ দল হিসেবে এক নম্বর পট থেকে উঠেছিল কাতারের নাম। কিন্তু গ্রুপ চূড়ান্ত হওয়ার পরই বাংলাদেশের নাম ৫ নম্বর থেকে তুলে বসানো হয় এক নম্বরে। এক নম্বর হওয়া কাতারকে বসানো হয় পাঁচে।

কিন্তু কেন? কুয়ালালামপুরে ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। ড্রয়ের পর বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন,‘কাতার ছাড়া এক নম্বর পট থেকে অন্য যে কোনো দেশ ‘ই’ গ্রুপে উঠলে বাংলাদেশ থাকতো ৫ নম্বরেই। কিন্তু কাতার আগেই অনুরোধ করে রেখেছিল তাদের যেন গ্রুপের শেষ দল হিসেবে রাখা হয়।’

কাতারের এই অনুরোধ ড্র অনুষ্ঠানের শুরুতে জানিয়ে দেয়া হয়েছিল উপস্থিত সবাইকে। কাতারের এই চাওয়ার কারণ ছিল আগামী বছরের কোপা আমেরিকা। এবারের মতো আগামী বছরও ল্যাটিন আমেরিকার এই ফুটবল টুর্নামেন্টে খেলবে কাতার। কোপা আমেরিকা হবে ১২ জুন থেকে ১২ জুলাই। বিশ্বকাপ বাছাইয়ের কিছু ম্যাচ আছে ওই সময়েও। তবে গ্রুপের ৫ নম্বর দলের খেলা শেষ হয়ে যাবে ১০ জুনের মধ্যে। তাই কাতারের বিশ্বকাপ ম্যাচ আর কোপায় অংশ নেয়ার সময়টা আর সাংঘর্ষিক থাকছে না।

বাংলাদেশ গ্রুপের ৫ নম্বরে থাকলে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচ খেলতো ৫ সেপ্টেম্বর। এখন বাংলাদেশ গ্রুপের শীর্ষ দল। তাই লাল-সবুজ জার্সিধারীরা প্রথম ম্যাচ খেলবে ১০ সেপ্টেম্বর।

কাতার এবার ব্রাজিলে অনুষ্ঠিত কোপা আমেরিকায় অংশ নিয়েছিল আর্জেন্টিনার সঙ্গে ‘বি’ গ্রুপে। প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করে শেষ দুই ম্যাচ তারা হেরেছে কলোম্বিয়ার কাছে ১-০ ও আর্জেন্টিনার কাছে ২-০ গোলে।

বাছাইপর্বে কখন কোথায় খেলবে বাংলাদেশ?

বাছাইপর্বের খেলা শুরু হতে এখনও ৫৫ দিন বাকী। প্রস্তুতির জন্য এক মাস ২৪ দিন হাতে পাচ্ছে বাংলাদেশ। আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাছাইপর্বের খেলা। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের পয়েন্ট তালিকার সেরা আট দল বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত রাউন্ডে নাম লেখাবে। তাদের সঙ্গে থাকবে দ্বিতীয় অবস্থানে থাকা সেরা চারটি দল।

বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে নাম লেখানো এই ১২টি দল আবার সরাসরি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। উল্লেখ্য, ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের পরবর্তী আসর। অংশ নেবে পরের সেরা মোট ২৪টি দল।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে জামাল-মতিনদের বিশ্বকাপ বাছাইপর্বের মিশন। ম্যাচটি অ্যাওয়ে খেলবে বাংলাদেশ। তার এক মাস পর ১০ অক্টোবর কাতারকে আতিথ্য দিবে লাল-সবুজরা। চারদিন পর ১৫ অক্টোবর ভারতের মাটিতে অ্যাওয়ে ম্যাচ খেলবে বেঙ্গল টাইগাররা। পরের ম্যাচটাও অ্যাওয়ে খেলবে ওমানের মাটিতে। ম্যাচটা হবে ১৪ নভেম্বর। এ বছর আর কোনও ম্যাচ নেই। ২০২০ সালের ২৬ শে মার্চ আফগানদের আতিথ্য দেবে বাংলাদেশ। ৩১ শে মার্চ কাতারের মাটিতে অ্যাওয়ে ম্যাচ। ৪ এপ্রিল ভারতকে আতিথ্য দেবে বাংলাদেশ। সবশেষ ম্যাচটি ৯ জুন ওমানকে আতিথ্য দেবে লাল-সবুজরা। এর মধ্য দিয়ে দ্বিতীয় রাউন্ডের খেলা সমাপ্ত হবে।

১০ সেপ্টেম্বর ২০১৯ আফগানিস্তান-বাংলাদেশ অ্যাওয়ে
১০ অক্টোবর ২০১৯ বাংলাদেশ-কাতার হোম
১৫ অক্টোবর ২০১৯ ভারত – বাংলাদেশ অ্যাওয়ে
১৪ নভেম্বর ২০১৯ ওমান- বাংলাদেশ অ্যাওয়ে
২৬ মার্চ ২০২০ আফগানিস্তান-বাংলাদেশ হোম
৩১ মার্চ ২০২০ কাতার-বাংলাদেশ অ্যাওয়ে
৪ এপ্রিল ২০২০ বাংলাদেশ-ভারত হোম
৯ জুন ২০২০ বাংলাদেশ- ওমান হোম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!