নারী বিশ্বকাপ ফুটবলে ফের যুক্তরাষ্ট্রেরই দাপট

নারী বিশ্বকাপ ফুটবলে সেই চেনা দৃশ্যপট। ফের যুক্তরাষ্ট্রেরই দাপট। প্রথমবার ফাইনালে উঠে আসা নেদারল্যান্ডস বাজিমাত করতে পারেনি। ডাচদের অনায়াসে হারিয়ে শিরোপা ধরে রাখল যুক্তরাষ্ট্রের মেয়েরা। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে সুইডেন।

রোববার ফ্রান্সের লিওঁতে ফাইনালে ২-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে মার্কিন মুল্লুকের মেয়েরা। গোল দুটি করেন মেগান ব়্যাপিনো ও রাজ ল্যাভেল।

নারী বিশ্বকাপ ফুটবলে ফের যুক্তরাষ্ট্রেরই দাপট 1
নারী বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয়ের পর যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের উল্লাস

এনিয়ে টানা দ্বিতীয় আর সব মিলিয়ে চতুর্থ বিশ্বকাপ ট্রফি জিতল যুক্তরাষ্ট্র। ১৯৯১ সালে প্রথম শিরোপা জেতে যুক্তরাষ্ট্র। এরপর ১৯৯৯ সালে দ্বিতীয় ও ২০১৫ সালে তাদের হাতে ওঠে তৃতীয় শিরোপা।

দাপুটে জয় পেলেও ম্যাচে প্রথম গোলটির জন্য অবশ্য যুক্তরাষ্ট্রের অপেক্ষা করতে হয়েছে ৬১ মিনিট পর্যন্ত। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হতাশ করে স্পট কিকে গোলটি করেন মেগান ব়্যাপিনো। ডি-বক্সে অ্যালেক্স মরগ্যান ফাউলের শিকার হলে ভিএআর প্রযুক্তি দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।
নারী বিশ্বকাপ ফুটবলে ফের যুক্তরাষ্ট্রেরই দাপট 2
এরপর ৬৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে যুক্তরাষ্ট্রের মেয়েরা। এবারের গোলদাতা রাজ ল্যাভেল। শেষ অব্দি এই ব্যবধান ধরে রেখেই মাঠ ছাড়ে মার্কিনিরা। ম্যাচে কিছুতেই ফিরতে পারেনি ডাচ মেয়েরা।

এদিকে টুর্নামেন্টের সেরা ফুটবলারের পুরস্কার এডিডাস গোল্ডেন বল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের মেগান ব়্যাপিনো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!