শেষ পর্যন্ত ইসরায়েলে যাচ্ছে না আর্জেন্টিনা

শেষ পর্যন্ত ইসরায়েলে যাচ্ছে না আর্জেন্টিনা 1ক্রীড়া প্রতিদিন : ম্যাচটা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার শেষ ছিল না। ইসরায়েলের মাটিতে খেলার ইচ্ছে ছিল না আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলিরও। কিন্তু অনেকটা বাধ্য হয়ে ম্যাচটা খেলার প্রস্তুতি নিতে হয়েছিল আর্জেন্টাইনদের। স্নায়ুক্ষয়ী কয়েক দিন পর অবশেষে ম্যাচটা না খেলার সিদ্ধান্ত নিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সারা বিশ্বে ছড়িয়ে আছে লিওনেল মেসি ও আর্জেন্টিনার ভক্তকূল। ফিলিস্তিনেও মেসিদের ভক্তের সংখ্যা নেহাত কম নয়। রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে সেসব সমর্থকের অনুরোধ রাখতে গিয়ে বেশ বিড়ম্বনায় পড়তে হয়েছে মেসি ও আর্জেন্টিনাকে।

শনিবার বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে ইসরায়েলের বিপক্ষে খেলার কথা ছিল আর্জেন্টিনার। ইসরায়েলের রাজধানী জেরুলামে সেই ম্যাচটা না খেলার জন্য আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে চিঠিতে অনুরোধ জানিয়েছিল ফিলিস্তিন ফুটবল ফেডারেশন। ফিলিস্তিনের মেসি ও আর্জেন্টিনা ভক্তরা তো রীতিমতো হুমকি দিয়ে বসেছিলেন।

ফিলিস্তিনের চিরশত্রু ইসরায়েল। কয়েক দশক ধরে যুদ্ধ চলছে দুই দেশের মধ্যে। দুই দেশের সীমান্তে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ। ইসরায়েলের সৈন্যরা নির্বিচারে হত্যা করে যাচ্ছে নিরীহ ফিলিস্তিনিদের। সেই চিরশত্রু ইসরায়েলের সঙ্গে প্রিয় দল ও খেলোয়াড় খেলবে সেটা মেনে নিতে পারছিলেন না ফিলিস্তিনিরা।

বহুল আলোচিত জেরুজালেম ম্যাচটা যখন আসন্ন তখনই বিপাকে আর্জেন্টাইনরা। ইসরায়েলের বিপক্ষে খেললে মেসির জার্সি, পোস্টার ও আর্জেন্টিনার পতাকা পুড়িয়ে ফেলবেন বলে হুমকি দিয়ে বসেন সমর্থকরা। ম্যাচটা মাঠে গড়াবে কি না তা নিয়ে সংশয়ের কমতি ছিল না।

ফিলিস্তিনিদের আশঙ্কা জেরুজালেম ম্যাচ দিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে পারে ইসরায়েল। অবশেষে সমর্থকদের অনুরোধ রাখলেন মেসিরা। মঙ্গলবার আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের তরফ থেকে জানিয়ে দেওয়া হয় ম্যাচটা বাতিল করেছে তারা। জেরুজালেম যাচ্ছেন না মেসিরা।

বিষয়টি নিশ্চিত করে আর্জেন্টিনা ফরওয়ার্ড গঞ্জালো হিগুয়েইন ইএসপিএনকে বলেছেন, ‘অবশেষে তারা (ফেডারেশন) সঠিক সিদ্ধান্ত নিয়েছে।’ জেরুজালেম ম্যাচটা বাতিল হওয়ায় বিশ্বকাপের আগে আর কোনো প্রস্তুতি ম্যাচ খেলা হচ্ছে না আর্জেন্টিনার। আগামী ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষের ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবেন মেসি-অ্যাগুয়েরো-হিগুয়েইনরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!