লিগ্যাল এইড কমিটি ও বিচারকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে সরকার বিনামূল্যে দেশের দরিদ্র জনগোষ্ঠীকে আইনগত সহায়তা দিয়ে যাচ্ছে। এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচিত কাউন্সিলরদের সাথে আজ শনিবার বিকেলে নগর ভবনে কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সহ বিচারকবৃন্দ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

DSC_0721

 

 

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। এতে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মোহাম্মদ নুরুল হুদা, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুন্সি মোহাম্মদ মশিয়ার রহমান, অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুর আলম মোহাম্মদ নিপু, যুগ্ম মহানগর দায়রা জজ এস কে এম তোফায়েল হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাশ ভট্টচার্য, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, জেলা পাবলিক প্রসিকিউটর এডভোকেট এ কিউ এম সিরাজুল ইসলাম, সরকারী কৌশলী এডভোকেট নাজমুল আহসান খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোমিনুর রশিদ, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, লিগ্যাল এইড কমিটির চট্টগ্রামের সচিব ও সিনিয়র সহকারী জজ ফারহানা ইয়াছমিন, ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, জহুরুল আলম জসিম, মোরশেদ আলম, এ কে এম জাফরুল ইসলাম, কফিল উদ্দিন খান,  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, সিটি ম্যাজিস্ট্রেট সনজিদা শারমিন মতবিনিময় করেন।

 

মতবিনিময়ে সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১টি ওয়ার্ডে লিগ্যাল এইড কমিটির গঠন করার এখতিয়ার ভূক্ত করার বিষয়ে আইনের সংশোধন করার আহবান জানান। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার প্রশাসন থেকে বিচার বিভাগকে আলাদা করে বিচারকদের পুর্ন স্বাধীনতা নিশ্চিত করেছেন। সরকার প্রান্তিক জনগোষ্ঠী, অসহায় নারী-পুরুষ যাতে আইনগত সহায়তা পেতে পারে সেদিকটি বিবেচনা করেই জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গঠন করে দেশের জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এর শাখা প্রসারিত করেছেন। তিনি বলেন, লিগ্যাল এইড কমিটির মাধ্যমে আইনী পরামর্শ, আইনী তথ্য, বিকল্প বিরোধ নিষ্পত্তি, মামলা দায়ের ও পরিচালনার জন্য আইনজীবী নিয়োগ, ফি প্রদান এবং মামলা সংক্রান্ত যাবতীয় ব্যয় সরকার বহন করছে।

 

তিনি জনপ্রতিনিধিদের এলাকায় অসহায় মানুষ যাতে আইনী সহায়তা পেতে পারে সে বিষয়গুলো নিশ্চিত করার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহবান জানান। মতবিনিময়ে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মোহাম্মদ নুরুল হুদা বলেন, লিগ্যাল এইড এর মাধ্যমে একজন বিচার প্রার্থী আইনী পরামর্শ, বিরোধ নিষ্পত্তি, আইনজীবী নিয়োগ সহ যাবতীয় খরচাদি পেয়ে থাকেন।

 

তিনি বলেন, আইনের সমান সুযোগ পাওয়ার অধিকার সকল নাগরিক এর রয়েছে। সংবিধান দ্বারা মৌলিক অধিকার সংরক্ষিত আছে। দেশ স্বাধীন হয়েছে বলেই মানুষ ইজ্জ্বতের সাথে সকল সুযোগ-সুবিধা ভোগ করছে। তিনি সুখী ও সমৃদ্ধশালী দেশ গড়ার জন্য সকলের সম্মিলিত প্রয়াস অপরিহার্য। তিনি জনপ্রতিনিধিদের সরকারের কল্যাণধর্মী সকল কর্মকান্ড জনগনের দৌড় গোড়ায় পৌছে দেওয়ার আহবান জানান।

 

প্রেস বিজ্ঞপ্তি

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!