রাঙ্গুনিয়ায় অবৈধ বালি ও ইটভাটায় ভ্রাম্যমান আদালত,জরিমানা

 

রাঙ্গুনিয়া প্রতিনিধি : রাঙ্গুনিয়ার ইছামতি খাল থেকে অবৈধ ভাবে বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা আদায় করা হয়েছে। একই সময়ে রাস্তার পাশের আবাদি জমির মাটি খুঁড়ে বিরাট গর্ত করে ইটভাটায় মাটি নেয়ার অভিযোগে দুইটি ইটভাটা ও জমির মালিককে জরিমানা করা হয়।

Rangunia- 19 April 16 (1)

আগামী এক সপ্তাহের মধ্যে উক্ত জমি ভরাট করে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়ার শর্তে মুচলেখা নেয়া হয় জমি ও ইটভাটা মালিকদের কাছ থেকে।

 

মঙ্গলবার (১৯ এপ্রিল) রাঙ্গুনিয়ার ইসলামপুর ও রাজানগর ইউনিয়নে ভ্রাম্যমান আদালতের এই অভিযান পরিচালনা করা হয়। রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম মজুমদার আদালতে ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন। রাঙ্গুনিয়া থানার ওসি মো. হুমায়ুন কবির ও পুলিশের একটি টিম অভিযানে দায়িত্ব পালন করেন।

 
আদালত সুত্র জানায়, রাঙ্গুনিয়ার ইছামতি খাল থেকে দীর্ঘদিন ধরে একদল দূর্বৃত্ত ইজারা বহির্ভূত ভাবে বালি উত্তোলন করে আসছে। মঙ্গলবার সকালে ইছামতি খালের ঠান্ডাছড়ি চা বাগান সংলগ্ন অংশ থেকে বালি উত্তোলন করে বিক্রির সময় ভ্রাম্যমান আদালত অভিযান চালান। এসময় ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে বালি উত্তোলন কাজে নিয়োজিত শ্রমিক ও ট্র্যাক ড্রাইভাররা পালিয়ে যান।

Rangunia- 19 April 16 (2)

তৎক্ষনাৎ জব্দকৃত বালি জনৈক জাসেদ চৌধুরীকে নিলাম দিয়ে ৫০ টাকা আদায় করা হয়। এরপর ভ্রাম্যমান আদালত চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কের পাশে মাজার গেইট এলাকায় একটি ইটভাটা কর্তৃক আইন অমান্য করে রাস্তার পাশে গভীর খাদ সৃষ্টি করে মাটি উত্তোলনের অভিযোগে ইটভাটা মালিক মমতাজ কোম্পানীর কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

 

একই ভাবে গাবতল-মরিয়মনগর ডিসি সড়কের পাশে জনৈক সাইফুল চৌধুরী গংদের জমি কেটে খাদ সৃষ্টি করে ইটভাটায় মাটি নেয়ার অভিযোগে ইটভাটা মালিক আয়াত চৌধুরী, ইরফান চৌধুরী ও জমি মালিক বাবুল চৌধুরীর কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। আগামী এক সপ্তাহের মধ্যে খাদ সৃষ্টি করা জমিগুলোকে পূর্বের অবস্থানে ফিরিয়ে দিতে এক সপ্তাহ সময় বেঁধে দেয়া হয়।

 

জমির মালিক ও ইটভাটার মালিকদের কাছ থেকে মুচলেখা নেন ভ্রাম্যমান আদালত। অবৈধ বালি উত্তোলন ও ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে আদালত সুত্র জানায়।

 

রিপোর্ট ::: আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া প্রতিনিধি

এ এস / জি এম এম / আর এস পি ::::….

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!