রাঙ্গামাটিতে আদিবাসী দিবসে পাল্টা পাল্টি কর্মসূচি

রাঙ্গামাটিতে আদিবাসী দিবসে পাল্টা পাল্টি কর্মসূচি 1রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটিতে আন্তজাতিক আদিবাসী দিবসকে ঘিরে পাল্টা পাল্টি কর্মসূচি পালিত হয়েছে । ৯ আগষ্ট বুধবার সকালে রাঙ্গামাটি শহরে পাল্টাপাল্টি কর্মসূচির মাধ্যমে আন্তজাতিক দিবসটি পালন করে ক্ষুদ্র নৃ গোষ্ঠী উপজাতিরা। অপর দিকে পাহাড়ে কোন আদিবাসী নাই তারই প্রতিবাদে মানববন্ধন করেছে পার্বত্য নাগরিক ও বাঙ্গালি ছাত্র পরিষদ।

 

গত ৯ আগষ্ট বুধবার সকাল সাড়ে ১০টায় পৌরসভা চত্বরে পার্বত্য চট্টগ্রাম আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেনপার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির সহ সভাপতি ও রাঙ্গামাটি ২৯৯ নং আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার এমপি। র‌্যালী উদ্ভোধন করেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় ।

 

প্রধান অতিথি উষাতন তালুকদার এমপি বলেন, সরকার আদিবাসী স্বীকৃতি ও পার্বত্য শান্তি চুক্তি নিয়ে সরকার বার বার কালক্ষেপন করছে।পার্বত্য এলাকায় বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীর মৌলিক অধিকার গুলো বাস্তবায়ন হচ্ছে না। বিশে^র বিভিন্ন দেশে আদিবাসী দিবসটিকে সাংবিধানিক ভাবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু বাংলাদেশে তার বাস্তবায়ন দেখতে পাচ্ছি না। তিনি অধিকার আদায়ে জুম্মজাতিকে তথা সর্বস্তরের পাহাড়ি জন গোষ্ঠীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

 

রাঙ্গামাটিতে আদিবাসী দিবসে পাল্টা পাল্টি কর্মসূচি 2বক্তব্য রাখেন,ব্যারিষ্টার দেবাশীষ রায়, আদিবাসী নেতা গৌতম দেওয়ান, বাংলাদেশ মানবাধিকার সদস্য ও সাবেক রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা প্রমূখ। বক্তারা বলেন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি ও চুক্তি বাস্তবায়নের দাবি জানান। পার্বত্য চট্টগ্রামে পিছিয়ে পড়া ক্ষুদ্র নৃ গোষ্ঠীদের আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবি তুলে ধরেন। সমাবেশ শেষে পৌরসভা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের শিল্পকলা একাডেমির সামনে গিয়ে শেষ করা হয়।

 

এদিকে বুধবার বেলা সাড়ে ১২টায় শহরের বনরুপা পেট্রোল পাম্প সামনে আদিবাসী দিবস বাতিলের দাবিতে মানববন্ধ করেছেন পার্বত্য নাগরিক ও বাঙ্গালি ছাত্র পরিষদ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!