দারিদ্র বিমোচন, অর্থনৈতিক অগ্রগতি ও জলবায়ু মোকাবেলায় সহযোগিতা অব্যাহত থাকবেঃ ব্রিটিশ হাই কমিশনার

প্রেস বিজ্ঞপ্তি :

বাংলাদেশ নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এ্যালিসন ব্লেইক (Alison Blake) বলেন, দু’দেশের সুদীর্ঘ কালের অংশীদারিত্ব রয়েছে। তাই বাংলাদেশের অগ্রগতি মানে ব্রিটেনেরও অগ্রগতি। তিনি দারিদ্র বিমোচন, অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু মোকাবেলাসহ উন্নয়ন খাতে সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান এবং ব্যবসা-বাণিজ্যের প্রসারের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন সম্ভব বলে মনে করেন।

photouk

হাইকমিশনার পাহাড়, নদী ও সাগর বেষ্টিত বন্দরনগরী চট্টগ্রামকে ব্যবসা-বাণিজ্যের জন্য প্রকৃত অর্থে উৎকৃষ্ট স্থান হিসেবে বর্ণনা করেন এবং সে দেশের ব্যবসায়ী উদ্যোক্তাদের এ অঞ্চলে বিনিয়োগের জন্য অনুপ্রাণিত করবেন বলে জানান।

আজ দুপুরে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হলে তিনি এসব কথা বলেন।

 

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম’র সভাপতিত্বে সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মোঃ নুরুন নেওয়াজ সেলিম, ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ জামাল আহমেদ এবং পরিচালক মাহফুজুল হক শাহ সভায় বক্তব্য রাখেন।

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ এ. কে. এম. আক্তার হোসেন, কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), আলহাজ্ব মোঃ সিরাজুল ইসলাম, এম. এ. মোতালেব, মোঃ জহুরুল আলম, হাবিব মহিউদ্দিন, সরওয়ার হাসান জামিল, এস. এম. শামসুদ্দিন ও মোঃ জাহেদুল হক, ব্রিটিশ হাইকমিশনের হেড অব প্রেস এন্ড কমিউনিকেশন ইউনিট ফৌজিয়া ইউনুস সুলেমান (Fouzia Younis Suleman), ডিফেন্স এ্যাটাচে ডোমিনিক স্পেনসার (Dominic Spencer), ডেপুটি ডাইরেক্টর (ইন্টারন্যাশনাল ট্রেড) সুরাইয়া জাহান, পলিটিক্যাল এ্যানালিস্ট এজাজুর রহমান, ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট ম্যানেজার আবির বড়ুয়া এবং চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বৃদ্ধিতে চিটাগাং চেম্বার সর্বদা ব্রিটিশ হাইকমিশনের সহযোগিতা পেয়ে আসছে উল্লেখ করে বলেন-যুক্তরাজ্য বাংলাদেশের ৩য় বৃহৎ রপ্তানি বাজার এবং শিক্ষা ও বিনিয়োগের উন্নয়নে অন্যতম সহযোগী রাষ্ট্র। বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্য স্থিতিশীলভাবে বৃদ্ধি পাচ্ছে। তবে এক্ষেত্রে আরো প্রবৃদ্ধি অর্জনের সুযোগ রয়েছে। তিনি চট্টগ্রামে নির্মিতব্য দু’টি বিশেষায়িত অঞ্চলে সম্ভাবনাময় খাত যেমন : ঔষধ, চামড়া ও চামড়াজাত শিল্প, প্লাষ্টিক, পাট ও পাটজাত পণ্য, সিরামিক ইত্যাদিতে ব্রিটিশ বিনিয়োগের আহবান জানান।

সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট মোঃ নুরুন নেওয়াজ সেলিম দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে নিয়মিত বাণিজ্য প্রতিনিধিদলের সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। তিনি দু’দেশের অর্থনৈতিক সম্পর্ক নতুনমাত্রা পেয়েছে উল্লেখ করে চেম্বারের কর্মকান্ডে সার্বিক সহযোগিতার জন্য হাইকমিশনের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ ক্যান্সারসহ দূরারোগ্য ব্যাধির ক্ষেত্রে দরিদ্র মানুষের জন্য উন্নত চিকিৎসা সেবা কর্মসূচী গ্রহণের আহবান জানান। চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ব্যবসায়ীদের জন্য ভিসা পদ্ধতি সহজীকরণের অনুরোধ করেন।

 

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!