‘অপহরণের’ শিকার ইউপিডিএফ নেতা মাইকেল চাকমা?

ছয় দিন ধরে নিখোঁজ রয়েছেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সংগঠক মাইকেল চাকমা। খাগড়াছড়ি থেকে ঢাকার উদ্দেশে বের হওয়ার পর থেকেই তার কোনো খোঁজ মিলছে না বলে অভিযোগ তুলেছে ইউপিডিএফ সমর্থিত চার সংগঠন। সংগঠনগুলো একে ‘অপহরণ’ বলেই দাবি করছে। মাইকেল চাকমা পাহাড়ে পূর্ণ স্বায়ত্বশাসনের দাবিতে আন্দোলনরত প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফের অন্যতম সংগঠক এবং শ্রমজীবী ফ্রন্টের ইউডব্লিউডিএফ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ১৫ এপ্রিল সোমবার পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা, ইউপিডিএফের সহযোগী সংগঠন গণতান্ত্রিক যুব ফোরামের সভাপতি অংগ্য মারমা এবং শ্রমজীবী ফ্রন্টের (ইউডব্লিউডিএফ) সভাপতি সচিব চাকমা এ অভিযোগ করেন।

বিবৃতিতে চার নেতা অভিযোগ করেন, পাহাড়িদের ঐতিহ্যবাহী বৈসাবি (বৈসুক-সাংগ্রাই-বিঝু) ও রানা প্লাজা ধ্বংসযজ্ঞের বার্ষিকী উপলক্ষে কর্মসূচি গ্রহণের জন্য মাইকেল চাকমা শ্রমিক এলাকায় সাংগঠনিক সফরে যান। কাঁচপুর এলাকায় সাংগঠনিক কাজ শেষে গত ৯ এপ্রিল বিকালে ঢাকায় কর্মসূচি বাস্তবায়ন পর্যালোচনা সভায় যোগদানের উদ্দেশে রওনা হন মাইকেল চাকমা। এরপর থেকে তার কোনো হদিস পাওয়া যাচ্ছে না। তার ব্যবহৃত মোবাইল ফোনটিও বন্ধ রয়েছে। তাকে নিয়ে তার পরিবার ও সংগঠনের নেতাকর্মীরা উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।

নেতারা বলেন, ‘এ ঘটনার দায় সরকার কিছুতেই এড়াতে পারে না। অপহৃত মাইকেল চাকমার কোনও কিছু হলে সরকারকে দায়দায়িত্ব বহন করতে হবে।’

খাগড়াছড়ির পুলিশের কোনো কর্মকর্তাই ফোনে এই বিষয়ে তাৎক্ষণিক মন্তব্য করতে রাজি হননি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!