রঙ বদলের রঙিন ক্রিকেট

শেষ ওভার পর্যন্ত জমাট উত্তেজনার ক্রিকেটে রঙিন পাতায় লিখা হচ্ছে ২০১৯ সালের বিশ্বকাপের ইতিকথা। পরশুর বাংলাদেশ-নিউজিল্যান্ড রঙ বদলের ম্যাচের পর গতকাল দেখলাম অস্ট্রেলিয়া-উইন্ডিজের উত্তেজনা ভরা আরেক ম্যাচ।

এ ম্যাচে অস্ট্রেলিয়ার ওপেন ও মিডল অর্ডারের মুখ তুবড়ে পরার পর অনেকেই টিভি থেকে মুখ ফিরিয়ে নেন। কিন্তু লোয়ার মিডল ও লোয়ার অর্ডাররা ঘুরে দাঁড়িয়ে স্কোরকে নিরাপদ দূরে নিয়ে যায়। দৃষ্টিকটু আম্পারিং এর দিনে উইন্ডিজ রান রেটের প্রয়োজনীয় গ্রাফলাইনে এগুচ্ছিল। অস্ট্রেলিয়ার লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা যেখানে অসাধারণ দৃঢ়তা দেখিয়েছেন সেখানে উইন্ডিজের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা সাধারণ দায়িত্বটাও পালনে ব্যর্থ হয়ে বিজয় বঞ্চিত হয়।

বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে বাংলাদেশ না জেতার কারণ রান আউট হওয়া, রান আউট না হওয়া শুধু দায়ী নয়। হতে হতে না হওয়া, না হতে হতে হওয়া – এটার নামইতো খেলা। মোটা দাগে বললে দলের স্কোরে রান ঘাটতির কারণে বাংলাদেশের হার। আমাদের মিডল অর্ডার এবং লোয়ার মিডর অর্ডারের সামর্থ্য অনুসারে স্কোরে আরও ৩০ রান বেশি হওয়ার উচিৎ ছিল। তখন নির্ভার মাথায় নির্ভুল ভাবে খেলতে পারতো। সুতরাং পরাজয়ের ব্যর্থতা ব্যক্তির নয়, দলের।

পাকিস্তান ও শ্রীলংকা আজ সমান অবস্থান থেকে শুরু করে পরস্পরকে অতিক্রম করে যে কোন একদল পয়েন্ট টেবিলে এগিয়ে যাবে। দুদলেরই আজ তৃতীয় ম্যাচ এবং বিগত দুম্যাচে এক জয় ও এক হার নিয়ে জমা আছে দুই পয়েন্ট করে। আজকের জয়ী দল ‘টপ ফোর’ এর ঘরের দিকে এক কদম এগিয়ে যাবে।

ব্রিস্টলে অনুষ্ঠেয় এ ম্যাচে কাগজে-কলমে পাকিস্তান ফেভারিট হলেও মাঠের লড়াইয়ে যারা নিজেদের মেলে ধরতে পারবে, আজ ম্যাচটা তাদের হবে। দুদলই নিজস্ব প্রথম ম্যাচে বাজে ভাবে হারার পর দ্বিতীয় ম্যাচে দারুন ভাবে ফিরে আসে। আশা করা যাচ্ছে আজ একটা প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচ হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!