চোকার্স দক্ষিণ আফ্রিকার সামনে উজ্জ্বীবিত ইংল্যান্ড

গল্পটি হতে পারে এরকম-
প্রথমবারের মতো সব ব্যর্থতার গ্লানি পেছনে ফেলে নিজেদের মাঠে শিরোপা নিয়ে উল্লাস করছে ইংল্যান্ড দল। ক্রিকেটের জন্মস্থানের পঞ্চম আয়োজনে টুর্নামেন্টের দ্বাদশবারে এসে ট্রফিটি নিজের ঘর চিনল।
অথবা, গল্পটি হতে পারে এরকম-
প্রতিবারই শক্তিশালী স্কোয়াড নিয়ে টুর্নামেন্ট শুরু করে প্রোটিয়ারা। শেষ পর্যন্ত চোখের জলে খালি হাতেই ফিরতে হতো তাদের। যার কারণে সাউথ আফ্রিকাকে ‘চোকার্স’ উপাধিও দেয়া হয়! এবার ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে সেই চোকার্সরাই জিতে নিল বিশ্বকাপের দ্বাদশ আসর।

না, পাঠক। এ দুটি নিছকই গল্প। ক্রিকেটের সাজানো বিশ্বমঞ্চের উদ্বোধনী ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ক্রিকেটের চিরদুঃখী ইংল্যান্ডের সামনে চির চোকার্স দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ জয়ের জন্য অনেকদূর পাড়ি দিতে হবে ইংল্যান্ড-আফ্রিকাসহ অন্যান্য দলগুলোকে। তবে আজকের মাঠে নামা দু’দলের যে কারো হাতে এই ট্রফি উঠুক না কেন, ক্রিকেটের ট্রফিই নিজে সৌন্দর্যমণ্ডিত হবে।

বিশ্বকাপ অবশ্য দুই দলের জন্যই সোনার হরিণ। বিশ্বকাপের মঞ্চ কেমন করে যেন ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে এক সুতোয় গেঁথে দিয়েছে। প্রতিবারই ফেভারিট হিসেবে খেলতে নেমেও ট্রফি স্পর্শ করা হয়নি। ভাগ্য বারবারই বঞ্চনা করেছে দল দুটির সঙ্গে। এবারও সেই একই দৃশ্যপটে মাঠে নামছে দল দুটি।

ইংল্যান্ড: চার বছর আগে গ্রুপ পর্বের ম্যাচে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপের নকআউট পর্বে জায়গা করে নিতে ব্যর্থ হয় ইংল্যান্ড। তারপর থেকেই আমূল বদলে যায় মরগান-রুটদের দল। ধারাবাহিক নৈপুণ্য উপহার দেয়া স্বাগতিকরা এবারের আসরের অন্যতম হট-ফেভারিট হিসেবেই শুরু করবে। শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রা থেকে শুরু করে কিংবদন্তি তারকারা ইতোমধ্যে ইংল্যান্ডকে বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার হিসেবে ঘোষণা দিয়েছেন। আজ শুরু হতে যাওয়া টুর্নামেন্টে এবার নিজেদের সেরাটা দেখানোর পালা রয়-মঈনদের। বিধ্বংসী ব্যাটিং লাইন, অসাধারণ বোলিং ইউনিট ও দুর্দান্ত সব অলরাউন্ডার রয়েছে ইংল্যান্ডের স্কোয়াডে। সেইসঙ্গে হোম গ্রাউন্ডের সুবিধা তো পাবেই তারা। ফলে ইংল্যান্ডকে হট-ফেভারিট বললে সেটি বাড়াবাড়ি হওয়ার কথা নয়!
চোকার্স দক্ষিণ আফ্রিকার সামনে উজ্জ্বীবিত ইংল্যান্ড 1
দক্ষিণ আফ্রিকা: ১৯৯২ বিশ্বকাপে বৃষ্টি আইন, ১৯৯৯ বিশ্বকাপে অ্যালান ডোনাল্ডের গাপলাটে সেই দৌড় কিংবা ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে জিততে জিততে হেরে যাওয়া- বিশ্বকাপ মানেই যেন সাউথ আফ্রিকার হৃদয়ভাঙার গল্প। ২০১৫ বিশ্বকাপের পর সাউথ আফ্রিকা দল অনেকটাই বদলে গেছে। অভিমানে হোক বা বাস্তবতা মেনে, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন সেরা ফর্মেই থাকা মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। মরনে মরকেলও বিদায় বলে দিয়েছেন। অভিজ্ঞ ক্রিকেটারদের পাশাপাশি তরুণ খেলোয়াড়দের মিলিয়ে শক্তিশালী দল নিয়েই ইংল্যান্ডের মাটিতে পা রেখেছেন ফ্যাফ ডু প্লেসিসরা। তবে ঘুরে-ফিরে আলোচনায় আসছে সেই ‘চোকার্স’ তকমা। এবার কি চোকার্স অভিশাপ থেকে মুক্তি মিলবে প্রোটিয়াদের? নাকি সেই হুদয়ভাঙার গল্পই সঙ্গী হবে!

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। শুরু হচ্ছে দ্বাদশ ওয়ানডে বিশ্বকাপ। বিশ্বমঞ্চের উদ্বোধনী দিনে মাঠের লড়াইয়ে নামবে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। আজ বৃহস্পতিবার (৩০ মে) লন্ডনের দ্য ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। ম্যাচটি সরাসরি দেখা যাবে গাজী টিভি, মাছরাঙা, বিটিভির পর্দায়।

দুই দলের অবস্থান :
আইসিসির সবশেষ প্রকাশিত র্যাংকিংয়ে শীর্ষে ইংল্যান্ড। আর তিনে আছে দক্ষিণ আফ্রিকা। ইংলিশদের রেটিং পয়েন্ট ১২৫, প্রোটিয়াদের ১১৫। দুই দল মুখোমুখি হবে নিজেদের সেরা অবস্থানে থেকেই।

ইংল্যান্ডকে এবার বলা হচ্ছে বিশ্বকাপের শিরোপার দাবীদার। কোনোবারই শিরোপা জিততে না পারার আক্ষেপ ঘোঁচানোর মোক্ষম সুযোগ ইংলিশদের। দলের ব্যাটিং লাইনআপ যথেষ্টই শক্তিশালী। জেসন রয়, জনি বেয়ারস্টো নামবেন নিজেদের সেরা ছন্দ নিয়ে, সর্বোচ্চ স্ট্রাইকরেট সঙ্গী করে। দলপতি ইয়ন মরগান আর জো রুটের ব্যাটে বড় কিছুর সম্ভাবনা দেখছে ক্রিকেট বিশ্ব। দলে আছেন নতুন ৩৬০ ডিগ্রি খ্যাতি পাওয়া জস বাটলার।

প্রস্তুতি ম্যাচে আঙুলের ইনজুরিতে না খেললেও নিজেদের প্রথম ম্যাচে খেলবেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। দারুণ ছন্দে থাকা পেসার জোফরা আর্চারকে নিয়েও মাতামাতির শেষ নেই।

ভেন্যু: কেনিংটন ওভাল
প্রথম ইনিংসের গড়: ২৪৭ রান, দ্বিতীয় ইনিংসের গড়: ২১৩
সর্বোচ্চ দলীয় সংগ্রহ: ৩৯৮/৫ (৫০ ওভার) নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ড
সর্বনিম্ন দলীয় সংগ্রহ: ১০৩/১০ (৪১ ওভার) ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা
রান তাড়া করে জেতা: ৩২২/৩ (৪৮.৪ ওভার) শ্রীলঙ্কা বনাম ভারত

এদিকে, ইংল্যান্ডের মতোই বড় আসরের সেরা দল দক্ষিণ আফ্রিকা। কোনোবার শিরোপা জিততে না পারার আক্ষেপ ঘোঁচাতে চাইবে ফাফ ডু প্লেসিসের দলটি। পুরো ব্যালেন্সড একটি দল নিয়ে ইংলিশ কন্ডিশনে পা রেখেছে প্রোটিয়ারা। ইংল্যান্ড বোলারদের জন্য দুশ্চিন্তার নাম হতে পারে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। ম্যাচ উইনার ডি ককের সঙ্গে আছেন ওপেনার হাশিম আমলা। ডু প্লেসিস, আমলার ব্যাটে বড় রান আসবে সেটি বলার অপেক্ষা রাখে না।

দারুণ ব্যাটিং লাইনআপের সঙ্গে প্রোটিয়াদের শক্তি বাড়াচ্ছে তাদের বোলিং লাইনআপ। পেসারদের সামনে থেকে নেতৃত্ব দেবেন ২৪ বছর বয়সী তরুণ তুর্কি কেগিসো রাবাদা। এর মাঝে ইনজুরিতে ছিটকে গেছেন দলের অন্যতম প্রধান পেসার ডেল স্টেইন। প্রথম ম্যাচে থাকতে পারছেন না এই গতিদানব। পেসারদের পাশাপাশি আলো ছড়ানোর জন্য প্রস্তুত এই বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার স্পিনার ইমরান তাহির। যিনি আইপিএলের সবশেষ আসরে শীর্ষ উইকেটটেকারের তালিকায় দুইয়ে ছিলেন।

বিশ্বকাপে হেড টু হেড
মোট ম্যাচ: ৬টি। ইংল্যান্ড জয়ী: ৩টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ৩টি।
মুখোমুখি দুই দল
মোট ম্যাচ: ৫৯টি। ইংল্যান্ড জয়ী: ২৬টি। দক্ষিণ আফ্রিকা জয়ী: ২৯টি। পরিত্যক্ত: ৩টি। ড্র: ১টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর
ইংল্যান্ড: জস বাটলার
চোকার্স দক্ষিণ আফ্রিকার সামনে উজ্জ্বীবিত ইংল্যান্ড 2
দক্ষিণ আফ্রিকা: ইমরান তাহির
চোকার্স দক্ষিণ আফ্রিকার সামনে উজ্জ্বীবিত ইংল্যান্ড 3
বিশ্বকাপে ইংল্যান্ডের স্কোয়াড:
ইয়ন মরগান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জোফরা আর্চার, লিয়াম ডসন, জেমস ভিঞ্চ, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড:
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দেইল ফেলুকাওয়ো, ইমরান তাহির, কেগিসো রাবাদা, ডোয়াইন প্রিটোরিওয়াস, কুইন্টন ডি কক, আনরিচ নরজে, লুঙ্গি এনগিধি, আইডেন মার্কারাম, রাসি ভ্যান ডুসেন, হাশিম আমলা এবং তাবরাইজ সামসি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!