ইংল্যান্ড থাকুক লর্ডসের পথে

0

দুদিন ব্যাপী সেমিফাইনাল ‘ফাইট’ টা জমজমাট হলো। গতকালের প্রথম সেমিফাইনাল নিয়ে আমার ভবিষ্যৎ বাণী অল্পের জন্য জাদেজা-ধোনি ভণ্ডুল করতে পারেনি। অবশ্য তারা রুখে না দাঁড়ালে একপেশে ও পানসে একটা সেমিফাইনাল হতো। এই ম্যাচের জয়-পরাজয় মোটেই অঘটন নয়। এমন আবহাওয়া ও পিচে – পিচকে ‘পড়তে’ পারা যোগ্য দলই জিতে ফাইনালের পথ ধরেছে।

ফাইনালের আগে ‘ফাইনাল’ টা আজ হতে যাচ্ছে। আগামী ১৪ জুলাই লর্ডসে নিউজিল্যান্ডের সাথে ফাইনাল লড়তে, গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ডের সাথে। স্নায়ু ‘ভাইরাসে’ আক্রান্ত না হলে এবং বেরসিক আবহাওয়া হানা না দিলে আমরা একটি হাই-ভোল্টেজ ম্যাচ দেখবো।

বার্মিংহামে অনুষ্ঠেয় আজকের এই দ্বিতীয় সেমিফাইনাটি এই ভেন্যুর ৫ম ও শেষ ম্যাচ। এই মাঠে চলতি বিশ্বকাপে ইংল্যান্ড একটি মাত্র ম্যাচ খেলে ৩৩৭ রান করে ৩১ রানে ভারতকে হারায়। অন্যদিকে এখানে অস্ট্রেলিয়ার কোন ম্যাচ ছিল না। এই বার্মিংহামে অন্য তিনটি ম্যাচের একটিতে নিউজিল্যান্ড চার উইকেটে দ.আফ্রিকা (২৪১ রান) কে পরাজিত করে, আরেকটি খেলায় নিউজিল্যান্ড পাকিস্তান (২৪১ রান) এর কাছে ৪ রানে হেরে যায়। অন্য ম্যাচে ভারতের ৩১৪ রানের জবাবে বাংলাদেশ ২৮৬ রানে অল আউট হয়।

পরিসংখ্যান বলে বার্মিংহামে আগের চার ম্যাচে দুবার আগে ব্যাট করে জিতেছে আবার পরে ব্যাট করেও দুবার জিতেছে। তা হলে আজ টস জয়ী দল কী নিচ্ছে? বড় ম্যাচে আগে ব্যাট করাই ব্যাটার। যদি আবহাওয়া ও পিচ কন্ডিশন বোলিং এর অনুকূলে থাকে তবে বিকল্প ভাবা যায়।

ব্রায়ান লারার ৫০১ রানের (প্রথম শ্রেণির ক্রিকেট) ইনিংসের ধারক-বাহক এই বার্মিংহামে ৩০০ রান একটি মার্জিন স্কোর। যারা মার্জিনের উপরে যাবে,তারা সম্ভাবনায়ও এগিয়ে যাবে। তেমনি মার্জিনের নিচে নেমে গেলে, সুযোগের পারদও নেমে যাবে।

অস্ট্রেলিয়া শিবিরে চোটের সংবাদ থাকলেও স্বাগতিক ইংল্যান্ড শিবির আপাতত চোট মুক্ত। বিশ্বকাপ ক্রিকেটের ‘রোল অব অনার’ এ নতুন একটা নাম লিপিবদ্ধ হোক- এই ‘অখেলোয়াড়’ সুলভ বিচারে, নিউজিল্যান্ডের সাথে ইংল্যান্ড থাকুক লর্ডসের পথে।

Loading...
আরও পড়ুন