দেবী শেঠীর হাতে আন্তর্জাতিকমানের হাসপাতালের যাত্রা শুরু চট্টগ্রামে

চট্টগ্রামে যাত্রা শুরু করলো ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত আধুনিক ও বিশেষায়িত হাসপাতাল ইম্পেরিয়াল। শনিবার (১৫ জুন) হাসপাতালের উদ্বোধন করেন উপমহাদেশের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ভারতের নারায়ণা হেলথের চেয়ারম্যান ডা. দেবী প্রসাদ শেঠী। সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৩৭৫ শয্যাবিশিষ্ট এই হাসপাতালের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে ডা. দেবী শেঠী বলেন, বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিক মানের পরিকল্পিত স্বাস্থ্য সেবা চালু হয়েছে। ভালো চিকিৎসার জন্য প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে যাওয়া বাংলাদেশীর মানুষের সংখ্যা প্রতিবছরই বাড়ছে। এই হাসপাতাল প্রতিষ্ঠার ফলে এমন প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে। ইম্পেরিয়াল হাসপাতাল বাংলাদেশের সঠিক ও উন্নত স্বাস্থ্যসেবার নতুন সংযোজন বলে উল্লেখ করেন তিনি।

স্বাগত বক্তব্যে ইম্পেরিয়াল হাসপাতাল (আইএইচএল)’র বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফারমারি এন্ড ট্রেনিং কমপ্লেক্স (সিইআইটিসি) ম্যানেজিং ট্রাস্ট্রি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, উন্নতমানের স্বাস্থ্য সেবার অপ্রতুলতায় বিপুলসংখ্যক রোগী বিদেশে যেতে বাধ্য হচ্ছে। তাদেরকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এমন অবস্থা থেকে কিছুটা মুক্তি পেতে উন্নত বিশ্বের আলোকে হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, এ হাসপাতালে এক ছাদের নিচে সব ধরনের চিকিৎসাসেবা রয়েছে। যেসব সেবা চট্টগ্রামের অন্য কোন হাসপাতালে নেই, থাকলেও অপ্রতুল। বিত্তমান, মধ্যবিত্ত ও অস্বচ্ছল থেকে শুরু করে সব ধরনের রোগী চিকিৎসাসেবা পাবে। শুধু চিকিৎসাসেবা নয়, একজন রোগী ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত হসপিটালিটি বিভাগের মাধ্যমে যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে।

সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন তাঁর বক্তব্যে এদেশের জনগনের ও রোগীদের পক্ষ থেকে ডা. দেবী প্রসাদ শেঠীকে ইম্পেরিয়াল হাসাপাতালের সাথে যুক্ত হওয়ার জন্য ধন্যবাদ জানান এবং এই হাসপাতাল বিশ্বমানের স্বাস্থ্য সেবা নিশ্চিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন বলেন, বিশ্বের খ্যাতনামা চিকিৎসকদেরও এই হাসপাতালের সাথে যুক্ত করা হয়েছে। আমরা এখানে সর্বোচ্চ সেবা দিতে চাই। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি এবং যন্ত্রপাতি এখানে সন্নিবেশিত করা হয়েছে। শুধু মুনাফা অর্জনই নয়, চট্টগ্রামসহ দেশের স্বাস্থ্যখাতের অভাব ঘোচাতেই আমাদের এই উদ্যোগ।

হাসপাতাল চত্বরে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ভারতের বিখ্যাত নারায়ণা হেলথ এবং ইম্পেরিয়াল যৌথভাবে কার্ডিয়াক সেন্টার পরিচালনা করবে এবং ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানদের প্রশিক্ষণ প্রদান করবে। এছাড়া পূর্ণাঙ্গ অগ্নি নির্বাপণ ব্যবস্থা এবং হাসপাতাল জৈব বর্জ্য নিষ্কাশনের জন্য সরকারী নীতিমালা অনুসরণ এবং পরিবেশ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইম্পেরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!