চট্টগ্রাম চক্ষু হাসপাতালে এমএস কোর্সের উদ্বোধন

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে এমএস (অফথালমোলোজি) কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে হাসপাতালের ইমরান সেমিনার হলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খ্যাতিমান চক্ষু বিশেষজ্ঞ, হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি ও ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

সবার মাঝে সেবার মনোভাব থাকায় প্রতিদিন শত শত রোগী সেবা পাচ্ছে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া

বক্তব্য রাখেন বিএসএমএমইউ কমিউনিটি অফথালমোলোজির চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমদ, বাংলাদেশ এডিজি অব হেলথ সার্ভিসের অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন, বিএসএমএমইউ অফথালমোলোজির চেয়ারম্যান অধ্যাপক ডা. জাফর খালেদ, বিএসএমএমইউর পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. একেএম সালেক, বিএসএমএমইউ অধ্যাপক ডা. গোলাম হায়দার, অধ্যাপক ডা. এএ ওয়াদুদ, বারডেম হাসপাতালের অধ্যাপক ডা. আশরাফ সাঈদ, বিএসএমএমইউর সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. শওকত কবির, ওএসবি এর জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডা. আবদুল কাদের, বাংলাদেশ আই হাসপাতালের ডা. নিয়াজ আবদুর রহমান, গোপালগঞ্জ শেখ ফজিলাতুননেচ্ছা মুজিব আই হাসপাতাল ও ট্রেনিং ইনিস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. সাইফুদ্দিন আহমেদ, কুণ্ডেশ্বরী ওষুধালয়ের মহাপরিচালক প্রফুল্ল রঞ্জন সিংহ, চট্টগ্রাম চক্ষু হাসপাতালের আইসিওএর পরিচালক ডা. খুরশীদ আলম, একাডেমিক কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী প্রমূখ।

অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. সামস্ মোহাম্মদ নোমান। ডা. সাহেলা শায়লা বেগমের উপস্থাপনায় প্রধান অতিথি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীদের মাঝে সেবার মনোভাব রয়েছে। ফলে প্রতিদিন শত শত রোগী এ হাসপাতালের সেবা পাচ্ছে।

সভাপতির বক্তব্যে হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, মানুষকে সেবা দেওয়ার মনোভাবটাই হচ্ছে সব থেকে বড় কথা।

ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ডা. ইমরানকে স্মরণ করে বলেন, হাসপাতালের কর্মরত ব্যক্তিদের অভিজ্ঞতা ও দক্ষতার স্বীকৃতি দিতে প্রতিবছর ডা. ইমরানের নামে গোল্ড মেডেল দেওয়া হবে।

এর আগে গত বছর মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র এবং ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজির এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতার আওতায় এমএস (অফথালমোলোজি) কোর্সে চট্টগ্রাম চক্ষু হাসপাতালের চিকিৎসকরা কোর্সে অন্তভূর্ক্ত বেসিক সায়েন্স ও সংশ্লিষ্ট বিষয়ে ওই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশিক্ষণ সম্পন্ন করতে পারবে। সমঝোতার মাধ্যমে ওই বিশ্ববিদ্যালয়ের এমএস (অফথালমোলোজি) কোর্সের চিকিৎসকরা আন্তর্জাতিক মানের চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে উন্নতমানের বিভিন্ন বিভাগের অন্যান্য সাব-স্পেশালিটি এবং মাঠ পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। সমঝোতায় দুই প্রতিষ্ঠানের শিক্ষক বিনিময় এবং যৌথ গবেষণা কাজের সুযোগ রয়েছে। চলতি বছরের মার্চ মাস থেকে চট্টগ্রাম চক্ষু হাসপাতালে এই কোর্সের ক্লাস শুরু হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!