নষ্ট ফ্রিজে ঔষুধ কতটা আদ্রতা পাচ্ছে? পাঁচ ফার্মেসীকে অর্থদন্ড

রাজীব সেন প্রিন্স :::

 

চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানা পাথরঘাটা ইকবাল রোডে সড়কের পাশে রয়েছে জনসেবা ফার্মেসী। যেখানে জনসেবার লক্ষ্যে সুস্বজ্জিত আলোকসজ্জ্বায় থরে থরে সাজানো আছে বিভিন্ন কোম্পানীর ঔষুধ। আদ্রতা বজায় রেখে ঔষুধের গুণগত মান ঠিক রাখতে দোকানে রাখা আছে ফ্রিজ।

22072011625

সেই ফ্রিজে রাখা আছে নামি দামি বিভিন্ন কোম্পানীর হরেকরকম ইনজেকশন। তবে ইলেক্ট্রিসিটি কোন কানেকশন নেই। নষ্ট অবস্থায় পড়ে আছে ফ্রিজটি। অতচ বাণিজ্যিক ওষুধের প্যাকেটে ফিজশিয়ান স্যাম্পল, ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় এমন কিছু ঔষুধও দেখা গেছে ফিজে রাখা আছে। ফলে এ ইনজেকশন পুশে মানুষের শরীরে কতটুকু নিরাময়ক হবে তার কোন উত্তর নেই ফার্মেসী মালিকের কাছে।

 

বৃহস্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমানের নের্তৃত্বে ভ্রাম্যমান অভিযান পরিচালনাকালে এমন চিত্রই চোখে পড়ে জনসেবা ফার্মেসীতে। নষ্ট ফ্রিজে ওষুধ রাখায় জনসেবা ফার্মেসির মালিক উজ্জল দত্তকে আট হাজার টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

নগরীর পাথরঘাটা এলাকার ইকবাল রোডে প্রায় ২ ঘন্টার এ অভিযানে জনসেবা ফার্মেসী ছাড়াও আরো চার পাঁচ ফার্মেসীকে অবৈধ, অননুমোদিত ও মেয়াদোত্তীর্ণ ঔষুধ রাখার অপরাধে ৪0 হাজার টাকা জরিমানা করা হয়। সর্বমোট পাচটি ফার্মেসিকে মোট আট চল্লিশ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত।

 

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান জানান, পাথরঘাটায় বৈশাখী ফর্মেসিতে ফিজিশিয়ান সেম্পল বিক্রি করা হচ্ছিল।  এর মালিক অধীর কুমার দাশকে বিশ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির দায়ে আর এস মেডিকোর মালিক অশোক দাশ ও রাণী মেডিকোর মালিক শেখর দাশকে পাঁচ হাজার টাকা করে এবং অনুমোদন ছাড়া ভারতের ওষুধ বিক্রি করায় ইউনাইটেড মেডিসিনের মালিক হারাধন দে দশ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত হন। ভবিষ্যতে এ ধরনের অপরাধ দেখলে আরো কঠিন শাস্তি দেওয়ার কথা জানিয়ে সতর্ক করে দেন ফার্মেসী মালিকদের।

 

এসময় পুলিশের একটি মোবাইল টিম ছাড়াও ওষুধ প্রশাসনের সহকারি পরিচালক মাখনুন তাবাসসুম সঙ্গে থেকে তাকে সহযোগীতা করেন।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম/ আর এস পি:::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!