আসছে ৫ লাখ কোটি টাকার বাজেট!

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ২০১৯-২০ অর্থবছরের প্রাক বাজেট মতবিনিময় সভা বৃহষ্পতিবার (৪ এপ্রিল) সকালে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত হয়েছে। সভায় প্রধান অতিথি ছিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

এসময় তিনি বলেন, চলতি অর্থবছরের বাজেট গত বছরের তুলনায় বড় হয়েছে। চলতি বছরের বাজেটের পরিমাণ ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকা। আগামী বাজেটের পরিমাণ হবে প্রায় ৫ লাখ কোটি টাকা।

তিনি আরও বলেন, বর্তমানে বিভিন্ন পণ্যের উপর কাস্টম ডিউটি (শুল্ক) কমে যাচ্ছে। সরকার অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধির লক্ষ্যে ভ্যাট ও আয়করের উপর জোর দেওয়া হচ্ছে। দেশি শিল্পকে সুবিধা দিতে হবে। গত কয়েক বছর ধরের কার্যক্রম অব্যাহত থাকলে মানুষ শিল্পায়নে আগ্রহী হবে; বিনিয়োগ বাড়বে। স্মল ও মিডিয়াম ইন্ডাস্ট্রি দিয়ে শিল্পায়ন শুরু হয়েছে দেশে। পাশাপাশি বৃহৎ শিল্পও হচ্ছে। জনসংখ্যা সম্পদে পরিণত হয়েছে। শ্রমিকদের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্রয়ক্ষমতা বাড়ছে।

মোশাররফ হোসেন বলেন, ‘আশির দশক থেকে তৈরি পোশাক শিল্প ভালোভাবে এগুচ্ছে। আমরা আয়কর বাড়াতে চাই। কাস্টম শুল্কের ওপর কম গুরুত্ব দিচ্ছি। ব্যাংকের কাছ থেকে আগের তুলনায় সরকার ঋণ কম নিচ্ছে। কর ও ভ্যাটের আওতা বাড়াতে হবে। গ্রামের অনেক ব্যবসায়ী করের আওতার বাইরে। ব্যবসায়ীদের অটোমেশনের আওতায় নিয়ে আসা হবে। সমুদ্রবন্দর ও বিমানবন্দরে স্ক্যানিং মেশিনের ওপরও জোর দিচ্ছে সরকার।’

তিনি বলেন, জাতীয় আয়ে শিল্পের অবদান ৩৩ শতাংশে উন্নীত হয়েছে। আরো অনেক সম্ভাবনা আছে। তাই সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। ঢালাওভাবে ৮-১০ বছর ধরে ক্যাপিটাল মেশিনারির ওপর শুল্ক সুবিধা দিয়ে আসছে। আমরা দেশে গাড়ির সংযোজন চাই না। উৎপাদন ও কর্মসংস্থান চাই। আমরা কখনো এমন কিছু করবো না যাতে শিল্প-মালিক, ব্যবসায়ী, ভোক্তা ও দেশ ক্ষতিগ্রস্ত হয়।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, সৈয়দ গোলাম কিবরীয়াসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ। মতবিনিময় সভায় লিখিত বক্তব্য পাঠ করেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, চট্টগামের বড় দারোগা হাটে ওজন স্কেলের কারণে চট্টগ্রামের ব্যবসায়ীদের প্রতি বিমাতাসুলভ আচরণ করা হচ্ছে । দেশের সব মহাসড়কে ওজন স্কেল না বসানো পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন স্কেলের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানান মাহবুবুল।

এনবিআর চেয়ারম্যানের সাথে প্রাক বাজেট আলোচনা সম্পন্ন

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (সিএমসিসিআই) সহ-সভাপতি এএম মাহবুব চৌধুরীর সভাপতিত্বে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সাথে ২০১৯-২০ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনা সভা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকাল ৩টায় সিএমসিসিআই মিলনায়তনে অনুষ্ঠিত সভায় রাজস্ব বোর্ডের সদস্য ও পদস্থ কর্মকর্তাবৃন্দ, স্থানীয় কমিশনারবৃন্দ, সিএমসিসিআই পরিচালক, সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় সিএমসিসিআই ভাইস-প্রেসিডেন্ট এমএ মালেক, পরিচালক আব্দুল আউয়াল, শফিক উদ্দিন, সৈয়দ মোহাম্মদ আবু তাহের, মোহাম্মদ শফি, ডব্লিউআরআই মাহমুদ (রাসেল), জসিম উদ্দিন চৌধুরী, আহমেদুল হক, এম. সোলায়মান এফসিএমএ, সৈয়দ নজরুল ইসলাম এবং অজিত কুমার দাস আলোচনায় অংশগ্রহণ করেন।

২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে আমদানি-রপ্তানির গতিধারা সচল রাখার জন্য অটোমেশন পদ্ধতি, স্ক্যানিং এবং সেই সাথে চট্টগ্রাম কাস্টম হাউসের রাসায়নিক পরীক্ষাগার (ল্যাব) আধুনিকায়ন ও দক্ষ জনবল নিয়োগের উপর গুরুত্বারোপ করেন। আরও বক্তব্য রাখেন সহ-সভাপতি এমএ.মালেক, পরিচালক ডব্লিউ.আর.আই মাহমুদ (রাসেল), জসিম উদ্দিন চৌধুরী এবং কেডিএস গ্রুপের প্রতিনিধি মোদাচ্ছের আহমেদ সিদ্দিকী এফসিএ। সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন এমআই মারুফ পাটোয়ারী এবং শহিদুল ইসলাম। প্রেস বিজ্ঞপ্তি।

এসআর/

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!