হালদায় মা-মাছের ডিম ছাড়ার নমুনা মিলেছে

হালদায় মা-মাছের ডিম ছাড়ার নমুনা মিলেছে 1আজিজুল ইসলাম, হাটহাজারী : বৃষ্টি-বাদলা ও মেঘের গর্জনে দেশের একমাত্র মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে কার্প জাতীয় (রুই, কাতাল, মৃগেল ও কালিবাইশ) মা-মাছের ডিম ছাড়ার নমুনা পাওয়া গেছে।  শুক্রবার রাত ৮ দিকে হাটহাজারী-রাউজান উপজেলা বেশ কয়েকটি স্থানে এ নমুনা মিলেছে বলে খবর পাওয়া গেছে।
ডিম সংগ্রহকারী সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, শুক্রবার রাত ৮টা নাগাদ হালদার হাটহাজারী ও রাউজান উপজেলার রামদাশ হাট, আজিমার ঘাট, সিপাহীর ঘাট, মগদই, কাগতিয়ার টেক ও নাফিতের ঘাট এলাকায় কার্প জাতীয় মা-মাছ ডিম ছাড়ার নমুনা পাওয়া যায়।
হাটহাজারীর গড়দুয়ারা এলাকার স্থানীয় ডিম সংগ্রহকারী মো. কামাল উদ্দিন সওদাগর এর সাথে কথা হলে তিনি মুঠোফোনে এ প্রতিবেদককে। রাত ৮টা দিকে ডিম ছাড়ার নমুনা পাওয়া গেছে মাত্র। তবে আজ মধ্যে রাতে নদীতে পাহাড়ি ঢলের তোড়ে সৃষ্ট স্রোত বেড়ে গেলে পুরোপরি ড়িম ছেড়ে দিতে পারে মা-মাছ ।
তিনি আরো জানান এদিকে বিগত ও বর্তমান সময়ে হালদা নদীতে নির্বিচারে মা-মাছ নিধন, হালদার বাঁক কাটা, ডিম ছাড়ার পরিবেশ নষ্ট, রাবার ড্যাম ও এশিয়ান পেপার মিল ও রিফ লেদার লিমিটেড নামক ওই প্রতিষ্টানের ট্যানারির অপরিশোধিত বিষাক্ত বর্জ্য নদীতে পতিত হচ্ছে প্রতিনিয়ত। এতে করে বিগত বছরের তুলনায় মা-মাছের ডিম ছাড়ার পরিমাণ কমছে প্রতি বছর।
উল্লেখ্য যে, দক্ষিণ এশিয়ার একমাত্র মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র মিঠা পানির এই হালদা নদী বিশ্বের একমাত্র অন্যতম জোয়ার-ভাঁটার নদী। এখানে প্রতি বছর এই সময়ে কার্প জাতীয় মা-মাছ (রুই, কাতাল, মৃগেল ও কালিবাইশ) সহ বিভিন্ন প্রজাতির মা মাছের নিষিক্ত ডিম ছাড়ে এবং জেলেরা ডিম সংগ্রহ করে পরে তা কয়েক দফায় বিকিকিনি করে লক্ষ লক্ষ টাকা আয় করে। অপার এই জীব বৈচিত্র ও মৎস্য সম্পদের অন্যতম রূপালী খনি জাতীয় অর্থনীতিতে বিরাট অবদান রেখে চলেছে বহু বছর ধরে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!