সীতাকুণ্ডে জেলে-পুলিশের সংঘর্ষের ঘটনায় দুই এসআই প্রত্যাহার

কুমিরার ঘাটঘর জেলেপাড়ায় জেলে-পুলিশের সংঘর্ষে প্রশাসন, হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ ও জেলেদের ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২৩ মে) অনুষ্ঠিত ওই বৈঠকে নিরপরাধ জেলেদের গ্রেপ্তার ও হয়রানি না করার সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া দুই এসআইকে প্রত্যাহার করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার (২০ মে) রাত ১১টার দিকে উপজেলার কুমিরা ঘাটঘর এলাকায় জেলেপাড়া থেকে রুবেল জলদাশ নামক এক যুবককে গ্রেফতার করেন সীতাকুণ্ড থানার এসআই জাহিদুল ইসলাম জসীম। এলাকাবাসী রুবেলকে নিরপরাধ দাবি করে পুলিশ থেকে তাকে ছিনিয়ে নেয়। এতে পুলিশ ও জেলেদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় অন্তত ১০ পুলিশ সদস্য ও জেলে পরিবারের ৩০ নারী-পুরুষ আহত হন। ভাঙচুর করা হয় জেলেদের বসতঘর, বিভিন্ন সরঞ্জাম ও দেব-দেবীর মূর্তি। এ ঘটনায় পুলিশ বাদি হয়ে ৫৯ জনের নাম উল্লেখ করে মোট ৬০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এতে গ্রেফতার হয়েছেন ১১ জেলে। এসব ঘটনায় গ্রেফতার আতঙ্কে গ্রাম ছেড়ে পালিয়ে যান জেলে সম্প্রদায়ের অনেকে। সমস্যাটি সমাধানে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় জেলে পাড়ায় ।

বৈঠকে প্রশাসনের পক্ষে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, থানা সার্কেলের এডিশনাল এসপি শম্পা রানী সাহা, ওসি দেলওয়ার হোসেন, স্থানীয় চেয়ারম্যান মোর্শেদুল আলম চৌধুরী। জেলেদের পক্ষে বক্তব্য রাখেন খোকন জলদাশ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি শ্যামল পালিত, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিমল চন্দ্র নাথ, স্বপন বণিক, অধ্যাপক রঞ্জিত সাহা, সুলাল দাশ সুনীলসহ অনেকে।

উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় জানিয়েছেন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এ ঘটনাকে কেন্দ্র করে আর কোনো নিরপরাধ জেলেকে হয়রানি অথবা গ্রেফতার করা হবেনা। তবে তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কতিপয় পুলিশ সদস্যেরও ভুল ছিলো।

এ বিষয়ে শ্যামল পালিত ও বিমল চন্দ্র নাথ বলেন, এ ঘটনায় জেলেদের ওপর অনেক নির্যাতন হয়েছে। আর কাউকে যেনো হয়রানি করা না হয় সে ব্যাপারে আমরা প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছি।
অন্যদিকে, এ ঘটনায় সীতাকুণ্ড থানার এসআই সাইফুল্লা ও এসআই এবাদুলকে প্রত্যাহার করা হয়েছে বলে জানান সীতাকুণ্ড থানার ওসি দেলওয়ার হোসেন।

এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!