রাঙ্গুনিয়ায় পোড়ানো হল বালু আহরণের তিন খনন যন্ত্র

ইছামতি নদীতে অভিযান

রাঙ্গুনিয়া উপজেলার ইছামতি নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে বালু তোলার কাজে ব্যবহৃত তিনটি খনন যন্ত্র পুড়িয়ে দেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় অবৈধ বালু উত্তোলনের দায়ে একজনের কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

২৩ এপ্রিল ( মঙ্গলবার) সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমা ইছামতি নদীতে এই অভিযান চালান। অভিযানে সহযোগিতা করে রাঙ্গুনিয়া থানা পুলিশ।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, মঙ্গলবার সকালে ইছামতি নদীর রাঙ্গুনিয়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড শান্তিনিকেতন এলাকায় অভিযান চালিয়ে একটি খননযন্ত্র পুড়িয়ে দেওয়া হয়। খননযন্ত্রটি স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ব্রহ্মোত্তর গ্রামের গুনু মিয়ার পুত্র মনজুর আলম (৩৫) ওরপে টাককুইল্ল্যার বলে জানা যায়।

স্থানীয় লোকজন অভিযোগ করেন, মনজুর আলম দীর্ঘদিন ধরে ইছামতী নদীর বিভিন্ন স্পট থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন। এর আগে গত ৬ এপ্রিল পারুয়া গোয়াজ পাড়া এলাকা থেকে তার একটি মেশিন পোড়ানো হয় এবং তিন হাজার ঘনফুট বালু জব্দ করা হয়েছিল। এই অভিযানের পরও ভিন্ন কৌশলে প্রতিদিন রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত বালু উত্তোলন করে সকালে মেশিনটি অন্যত্র সরিয়ে রাখতেন। তার এই অবৈধ বালু উত্তোলনের কারণে ইছামতী নদীতে ভাঙন প্রতিরোধে দেওয়া ব্লকগুলোর নিচ থেকে মাটি সরে গিয়ে ধসে পড়ছিল। ব্লক ধসে পড়ার খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এটি পুড়িয়ে দেওয়া হয়।

এছাড়াও পারুয়া রাবারড্যাম এলাকায় অবৈধ খননযন্ত্র দিয়ে বালু উত্তোলন করার খবরে অভিযানে গেলে মেশিনটি পানিতে ডুবিয়ে দিয়ে পালিয়ে যায় খননকারী। এটি পারুয়া রাবারড্যাম এলাকার ফকিরাগুনা এলাকার মৃত আসরুজ্জামানের পুত্র মো. লিটনের (৩৫) বলে জানা যায়। খনন যন্ত্রটি পানি থেকে উঠিয়ে এটিকে নষ্ট করে দেওয়া হয়েছে। এছাড়াও পারুয়া সৈয়দনগর গাগগুলাতল এলাকায় অভিযান পরিচালনা করে ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম বাবুর মালিকানাধীন বালু তোলার আরেকটি খননযন্ত্র ধ্বংস করে দেওয়া হয়। এ সময় তার কাছ থেকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট পূর্বিতা চাকমা জানান, ইছামতি নদীর ভাঙ্গনরোধ করতে বালু দস্যুদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে। এছাড়াও এর সাথে জড়িত সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!