ইতিহাসের ভয়ংকর পাঁচ প্রাকৃতিক দুর্যোগ

0

পৃথিবীর ইতিহাসে ভয়ংকর কিছু প্রাকৃতিক দুর্যোগ বিভিন্ন সময়ে আঘাত এনেছিল যার ভয়াবহতার কথা চিন্তা এখনও মানুষ শিউরে ওঠে। ইতিহাসের ভয়ংকর সেই পাঁচ প্রাকৃতিক দুর্যোগের কথা থাকছে এখানে।

ইন্ডিয়া সাইক্লোন

১৮৩৯ সালের ২৫ নভেম্বর ভারতের অন্ধ্র প্রদেশে ইন্ডিয়া সাইক্লোন আঘাত আনে। এই সাইক্লোন উপকূলীয় এলাকায় ৪০ ফুট ঢেউ সৃষ্টি করেছিল যার ফলে বহু গ্রাম ধ্বংসস্তুপে পরিণত হয়েছিল। প্রায় ২০ হাজার মানুষ শুধু পানিতে ডুবেই মারা গিয়েছিল। আর সাইক্লোনে মোট মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছিল ৩ লাখের কোঠা।

ভোলা সাইক্লোন

ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসেই সবচেয়ে ভয়ংকর ঘূর্ণিঝড় হিসাবে পরিচিত। ১৯৭০ সালের ১২ নভেম্বর এই ঘূর্ণিঝড় বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান) এবং পশ্চিম ভারতে আঘাত আনে। এই ঘূর্ণিঝড় সৃষ্টি করেছিল ভয়ংকর বন্যার। যার ফলাফল মানুষকে বহুদিন বহন করতে হয়েছিল। এই ভয়াবহ দুর্যোগে সে সময় প্রায় ৫ লাখ মানুষের মৃত্যু হয়েছিল।

সানজির ভুমিকম্প

১৫৫৬ সালের ২৩ জানুয়ারি উত্তর চীনের শানজি ও সানজি প্রদেশে আঘাত আনে আট মাত্রার ভুমিকম্প। মুহূর্তেই যেন প্রদেশ দুটি মাটির সাথে মিশে যায়। ভয়ংকর এই ভুমিকম্পে প্রায় ৮ লাখ ৩০ হাজার মানুষ মারা গিয়েছিল। ধারণা করা হয় সর্বনাশা এই ভুমিকম্পের পরে দুই প্রদেশের প্রায় ৬০ ভাগ জনসংখ্যা কমে গিয়েছিল।

ইয়েলো রিভার ফ্লাড

মানব জাতির ইতিহাসে ভয়ংকর বন্যা হিসাবে পরিচিত ইয়েলো রিভার ফ্লাড বা হলুদ নদীর বন্যা। এটি পৃথিবীর দ্বিতীয় ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগ হিসাবে পরিচিত। ১৮৮৭ সালের সেপ্টেম্বরে ইয়েলো রিভার ফ্লাডের ফলে চীনের ১১টি বড় শহর এবং শত শত গ্রাম ধ্বংস হয়ে যায়। লাখ লাখ মানুষ এই বন্যায় ঘরছাড়া হয়। ৫০ হাজার বর্গমাইল এলাকায় বন্যার পানি প্রবেশ করে এবং আনুমানিক ৯ লাখ থেকে ২০ লাখ মানুষ মারা যায়।

সেন্ট্রাল চায়না ফ্লাড

সেন্ট্রাল চায়না ফ্লাড ইতিহাসের সবচেয়ে ভয়ংকর দুর্যোগ হিসাবে পরিচিত হয়ে আছে। এটি ১৯৩১ সালের জুলাই থেকে আগস্ট মাসে চীনে সংঘটিত হয়। সে সময়ে ব্যাপক বন্যার ফলে পানিতে ডুবে, রোগে ভুগে এবং অনাহারে ৩.৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয়। ন্যাশনাল ওশানিক এন্ড অ্যাটমসপেরিক এডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে এই বন্যায় ৫১ মিলিয়নের বেশি বা চীনের এক চতুর্থাংশ জনসংখ্যা ক্ষতিগ্রস্থ হয়।

Loading...
আরও পড়ুন
Continue in browser
চট্টগ্রাম প্রতিদিন
To install tap
and choose
Add to Home Screen
Continue in browser
চট্টগ্রাম প্রতিদিন
To install tap Add to Home Screen
Add to Home Screen
চট্টগ্রাম প্রতিদিন
To install tap
and choose
Add to Home Screen
Continue in browser
চট্টগ্রাম প্রতিদিন
To install tap
and choose
Add to Home Screen
Continue in browser