চুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম

 

আনুষ্ঠানিকভাবে উপাচার্যের দায়িত্ব থেকে বিদায় নিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। চুয়েট আইন, ২০০৩ এর ১০(১) ধারার ক্ষমতাবলে রাষ্ট্রপতি (চ্যান্সেলর) কর্তৃক নিয়োগপ্রাপ্ত হয়ে ১৪ এপ্রিল কার্যকাল চারবছর পূর্ণ হওয়ায় গতকাল শুক্রবার সকালে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমকে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্বভার হস্তান্তর করেন তিনি।

 

বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য Md-Rafiqul-Alam 1vc4হিসেবে দায়িত্ব গ্রহণের আগে রফিকুল পদে নিযুক্ত ছিলেন।

শুক্রবার সকাল সাড়ে নয়টায় চুয়েটের প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক, অফিস প্রধান, শাখা প্রধানদের সভায় এ দায়িত্ব হস্তান্তর ও দায়িত্বভার গ্রহণের কার্যক্রম সম্পাদিত হয়। এসময় বিদায়ী উপাচার্যকে তার গৌরবময় অবদানের জন্য ধন্যবাদ জানানো হয়। একই সঙ্গে ভারপ্রাপ্ত উপ-উপাচার্যের সার্বিক সাফল্য ও মঙ্গল কামনা করা হয়।

ভারপ্রাপ্ত নতুন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ২০১৩ সালের ৬ মার্চ তিনি চুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পান। এর আগে ১৯৮২ সালের ১৯ আগস্ট প্রভাষক হিসেবে এ প্রতিষ্ঠানের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। পরে ১৯৮৬ সালের ২ মার্চ সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পান। ২০০৭ সালের ২৩ এপ্রিল সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতির পর ২০০৯ সালের ১৯ জুলাই থেকে একই বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

এছাড়া বিভিন্ন সময় তিনি তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, কোর্স-অর্ডিনেটর, বিআইটির বোর্ড অব গভর্নরস মেম্বার, অ্যাডভাইজরি কমিটি মেম্বার, একাডেমিক কাউন্সিল মেম্বার, চুয়েটের ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজির ডিরেক্টর, ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির (আইআইসিটি)ডিরেক্টর, চুয়েটের সিন্ডিকেট মেম্বারসহ নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সের চট্টগ্রাম কেন্দ্রের নির্বাচিত ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

 

এ এস / জি এম এম / আর এস পি ::

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!