চুয়েটে বিশ্ব পানি দিবস উদযাপিত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পানিসম্পদ কৌশল বিভাগের আয়োজনে ‘সরাব জন্য পানি’ স্লোগানে বিশ্ব পানি দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার (৮ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে র‌্যালি বের করা হয়। এতে নেতৃত্ব দেন চট্টগ্রাম ওয়াসা’র মহাব্যবস্থাপক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ এবং চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। র‌্যালিটি প্রশাসনিক ভবন থেকে ক্যাম্পাসের প্রধান ফটক ও গোল চত্ত্বর হয়ে আবার প্রশাসনিক ভবনের এসে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে ‘ডধঃবৎ ভড়ৎ অষষ : খরারহম ঘড় ঙহব ইবযরহফ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রকৌশলী একেএম ফজলুল্লাহ। পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। সেমিনারের যুগ্ম-আহ্বায়ক ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রভাষক পলেন চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সেমিনারের আহ্বায়ক ও পানিসম্পদ কৌশল বিভাগের প্রভাষক রিফাত তালহা খান। সেমিনারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের শতাধিক গবেষক অংশগ্রহণ করেন। এতে ৫টি টেকনিক্যাল সেশন ও ২টি প্যানেল সেশন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি বলেন, আমাদের দেশে নিরাপদ পানির উৎসসমূহ ধীরে ধীরে সঙ্কুচিত হয়ে যাচ্ছে। শহরের পাশাপাশি গ্রামীণ জনপদেও এখন খাল-বিল ও পুকুর ভরাট করে ফেলা হচ্ছে। বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার পাশাপাশি মীরসরাই ও সীতাকু- অঞ্চলে অর্থনৈতিক জোন গড়ে ওঠায় পানির তীব্র চাহিদা দেখা দিয়েছে। কেবল শহরের জন্য নিরাপদ ও সুপেয় পানির কথা ভাবলে হবে না, উপজেলা-গ্রামের দিকেও নজর দিতে হবে। পৃথিবীর প্রায় ৯৭ শতাংশ পানি ব্যবহারযোগ্য নয়। মাত্র ৩ শতাংশ পানি দিয়েই বিশ্বের শতকোটি মানুষের পানির চাহিদা মেটাতে হচ্ছে যোগ করেন তিনি।

অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পৃথিবীর চার ভাগের তিনভাগ পানি হওয়া সত্ত্বেও আমরা এখনো সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত করতে পারিনি। পানির অপব্যবহার রোধ, নদী-খাল রক্ষার পাশাপাশি দূষণের ব্যাপারে সচেতনতা বাড়ানোর আহ্বান জানান তিনি।

এডিটেড বাই শহিদ রাসেল

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!