চবিতে ২৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা

চবিতে ২৯৫ কোটি টাকার বাজেট ঘোষণা 1বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৭-১৮ অর্থ বছরে ২৯৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যা গত বছরের তুলনায় ১৪.০৯% বেশি। এতে উচ্চ শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৬ কোটি ৪৫ লক্ষ ৭৫ হাজার টাকা যা গত বছর ছিল ৩ কোটি ৫৯ লক্ষ ৭৫ হাজার টাকা। পাশাপাশি উচ্চ শিক্ষা গবেষণা সংক্রান্ত উন্নয়নে বরাদ্দ রাখা হয়েছে ২৪ লক্ষ টাকা যা গত বছর ছিল মাত্র ১০ লক্ষ। অপরদিকে শিক্ষক ও ছাত্র-ছাত্রী গবেষণা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি টাকা যা গত বছর ছিল ৬০ লক্ষ টাকা।

ঘোষিত বাজেটে ৪১২ কোটি ৮২ লক্ষ চাহিদার বিপরীতে ২৭৪ কোটি ৭০ লক্ষ টাকা মঞ্জুরী কমিশন থেকে অনুদান হিসেবে প্রাপ্তি ও ২০ কোটি ৫০ লক্ষ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের প্রাপ্তি হিসেবে দেখানো হয়েছে। ফলে গত বছরের ন্যায় এবছরও কোনো ঘাটতি বাজেট রাখা হয়নি।

উল্লেখ্য, গত ২০১৬-১৭ সংশোধিত বাজেটের আকার ছিল ২৭৭ কোটি ৪৫ লাখ টাকা।

এদিকে ২০১৭ -১৮ অর্থ বছরে বাজেটে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়ে বেতন-ভাতা বাবদ । এ খাতে আগামী অর্থবছরে ব্যয় রাখা হয়েছে ১৯১ কোটি ৮০ লক্ষ টাকা । যা মোট বাজেটের শতকরা ৬৪.৯৭ ভাগ। পেনশন মঞ্জুরী হিসেবে বরাদ্দ রাখা হয়েছে ৫২ কোটি ৪৫ লক্ষ টাকা।

শনিবার বেলা ১১টার দিকে উপাচার্যের সম্মেলন কক্ষে ২৯তম সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধূরীর সভাপতিত্বে ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন ভারপ্রাপ্ত রেজিস্টার ড. কামরুল হুদা।

অপরদিকে সিনেটের অধিবেশনে বাজেট আলোচনায় অংশ নেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান, সিনেট সদস্য ও সাংসদ সদস্য ড. মঈনউদ্দিন খান বাদল, মহিলা সাংসদ ওয়াসেকা আয়েশা খান প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!