চবিতে ‘জয় বাংলা’ ভাস্কর্য উদ্বোধন

চবিতে 'জয় বাংলা' ভাস্কর্য উদ্বোধন 1চবি প্রতিনিধিঃ বাংলাদেশের ইতিহাসে শ্রেষ্ঠ অর্জন মহান স্বাধীনতা। স্বাধীনতা অর্জনের পথে দীর্ঘ সংগ্রাম আন্দোলন সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে চির অম্লান, চির জাগরুক, চির ভাস্বর করে রাখার প্রয়াসে এবং মুক্তিযুদ্ধের ইতিহাস প্রজন্মের সন্তানসহ সকলের মাঝে ছড়িয়ে দিতে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে নির্মিত হয়েছে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ফিগারেটিভ ভাস্কর্য ‘জয় বাংলা’।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর একান্ত আগ্রহ ও ঐকান্তিক প্রচেষ্টা এবং বিশ্ববিদ্যালয়ের যথাযথ পর্ষদের অনুমোদনক্রমে নির্মিত এই ভাস্কর্য আজ বৃহস্পতিবার বিকেলে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ।

উদ্বোধনী অনুষ্ঠানে অনুষদের ডিন,রেজিস্টার, প্রভোস্ট,বিভাগীয় সভাপতি, ইন্সটিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টর,অফিস প্রধান, শিক্ষক -কর্মকর্তা -কর্মচারী, সাংবাদিক এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম মুক্তিযুদ্ধের ফিগারেটিভ ভাস্কর্য স্থাপনের জন্য শিক্ষার্থীদের পক্ষ থেকে উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করে অভিনন্দন জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, মহান মুক্তিযুদ্ধ আমাদের গৌরবের ঠিকানা। বাঙালির গৌরবোজ্জ্বল ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে ‘৭১ এ মহান মুক্তিযুদ্ধে বীর বাঙালির অসীম ত্যাগের মহিমা প্রজন্মের সন্তানদের কাছে চির অম্লান করে রাখার প্রত্যয় নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের সকলকে ইতিহাসের এ সত্যতা হৃদয় দিয়ে অনুধাবন করতে হবে ‘জয় বাংলা’ শুধুমাত্র একটি স্লোগান নয়।অন্যায় -অবিচার -জুলুম -নির্যাতনকে পদদলিত করে বীর বাঙালির মুক্তি ও স্বাধীনতা অর্জনের একটি সাহসী উচ্চারণ ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’।

তিনি আরও বলেন, বিগত তিনবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের চির অম্লান করে রাখার প্রয়াসে বিভিন্ন স্থাপনা সৃষ্টি করা হয়েছে।আজ এ ফিগারেটিভ ভাস্কর্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রজন্মের সন্তানদের স্বদেশ প্রেমে সাহস ও শক্তি যোগাবে।

উপাচার্যের নেতৃত্বে সমস্বরে উপস্থিত সকলেই মুক্তিযুদ্ধের প্রথম ও প্রধান স্লোগান ‘জয় বাংলা’ জয় বঙ্গবন্ধু’ স্লোগানে চত্বর মুখরিত করে তোলা হয় ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!