চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়/ উপাচার্যের দায়িত্বে প্রথম মহিলা ড. শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে নতুন উপাচার্যের দায়িত্ব পেলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। এর আগে ২০১৬ সালের ২৮ মার্চ থেকে বাংলা বিভাগের এই প্রফেসর বিশ্ববিদ্যালয়ের অষ্টম উপ-উপাচার্যের দায়িত্ব পালন করে আসছিলেন।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল চারটায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক ফ্যাক্স বার্তায় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করার আদেশ দেওয়া হয়। এতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে ধারাবাহিকতার স্বার্থে ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ না হওয়ায় পর্যন্ত প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার ভিসির রুটিন দায়িত্ব পালন করবেন। ২০১৭ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ নির্বাচন কমিশন সার্চ কমিটিতে একমাত্র মহিলা সদস্য মনোনীত হন ড. শিরীণ আখতার।

প্রফেসর ড. শিরীণ আখতার ১৯৫৬ সালে কক্সবাজারের ঈদগাঁওতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আফসার কামাল চৌধুরী এবং মায়ের নাম বেগম লুৎফুন্নাহার কামাল। তার স্বামী মো. লতিফুল আলম চৌধুরী। তিনি এক ছেলে ও এক মেয়ের জননী। এ মেধাবী শিক্ষক ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৮ সালে বিএ অনার্স এবং ১৯৮১ সালে এমএ ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ১৯৯৬ সালের ১ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

তার ১৪টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশ থেকে প্রকাশিত গল্প, উপন্যাস, গবেষণা প্রবন্ধ রয়েছে। তিনি ২০০৬ সালে নজরুল জন্মজয়ন্তী চট্টগ্রাম কর্তৃক নজরুল পদক সম্মাননাসহ বিভিন্ন সময়ে বিভিন্ন পদকে ভূষিত হয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!