এইচএসসি/ চট্টগ্রামে পাসের হারে মেয়েরা, জিপিএতে এগিয়ে ছেলেরা

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হারে ছেলেদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়েরা। এবার পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন। গতবার পাসের হার ছিল ৬২ দশমিক ৭৩ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিল ছিল ১ হাজার ৬১৩ জন।

এবার ছাত্রদের পাসের হার ৫৯ দশমিক ২১ শতাংশ হলেও মেয়েদের পাসের হার ৬৫ দশমিক ১১ শতাংশ। পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে থাকলেও জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে রয়েছে ছেলেরা। চট্টগ্রাম বোর্ডে এবার মোট জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮৬০ জন। এরমধ্যে ছেলেরা পেয়েছেন ১হাজার ৪৪৮জন আর তার বিপরিতে মেয়েরা পেয়েছেন ১ হাজার ৪১২জন।

এবার চট্টগ্রাম মহানগরীসহ চট্টগ্রাম জেলা, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৬০ শিক্ষা প্রতিষ্ঠানের ৯৯ হাজার ৭৯৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। যার মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবার ১০৩ কেন্দ্রে ২৬০ কলেজের ৯৯ হাজার ৭৯৬ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৮ হাজার ৯২৬ জন। এর মধ্যে ৪৮ হাজার ৯৯০ জন ছাত্র ও ৪৯ হাজার ৯৩৬ জন ছাত্রী। এ বছর বিজ্ঞান বিভাগে ২২ হাজার ৮১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৮ হাজার ১০১ জন। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৫৮ । মানবিক বিভাগে ৩৭ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৮ হাজার হাজার ২৮০ জন। জিপিএ-৫ পেয়েছে ১২৯ জন। বাণিজ্য বিভাগে থেকে অংশ নেওয়া ৩৯ হাজার ২৫ জনের মধ্যে পাস করেছে ২৫ হাজার ১৪২ জন। যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭৩ জন। এবার নগরে পাসের হার ৭৫ দশমিক ৩২ শতাংশ। নগরসহ চট্টগ্রাম জেলার পাসের হার ৬৫ দশমিক ৭৪ শতাংশ।

এইচটি/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!