আল্লামা শফীর কওমি বোর্ডে আবার প্রশ্নপত্র ফাঁস, পরীক্ষা স্থগিত

সনদের সরকারি স্বীকৃতির পর হোঁচট খাচ্ছে কওমি বোর্ড

সনদের সরকারি স্বীকৃতি পাওয়ার পর প্রশ্নপত্র ফাঁস বন্ধে বারবার হোঁচট খাচ্ছে কওমি মাদ্রাসাগুলোর সরকারি বোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ।

হেফাজতে ইসলামের আমির আল্লামা আহমদ শফীর নিয়ন্ত্রণাধীন কওমি এ বোর্ডের অধীনে চলমান দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষার প্রশ্নপত্র আবারো ফাঁস হয়েছে। এ কারণে আজকের পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। সরকারি স্বীকৃতির পর প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া পরীক্ষা নিয়ে দ্বিতীয়বার হোঁচট খেলো এ সংস্থাটি।

kowmi-borad-question-paper
দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষার প্রশ্নপত্র আবারো ফাঁস হওয়ায় আজকের (২৫ এপ্রিল) পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ।
প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি হাইয়াতুল উলইয়ার কেন্দ্রীয় সদস্য ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া গওহরডাঙ্গার চেয়ারম্যান মুফতি রুহুল আমিন আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) নিশ্চিত করেছেন। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, প্রশ্নপত্র ফাঁসের কারণে দাওরায়ে হাদিস জামাতের আজকের (বৃহস্পতিবার) আবু দাউদ শরিফের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তবে এ বিষয়ের পরীক্ষা পুনরায় কবে অনুষ্ঠিত হবে তা জানতে চাইলে তিনি বলেন, এখনও কোন সিদ্ধান্ত হয়নি। আগামী বিষয়গুলোর পরীক্ষা ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে কিনা ওই বিষয়ে আজ (বৃহস্পতিবার) একটি জরুরি বৈঠক হবে। বৈঠকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের নেতৃবন্দ উপস্থিত থাকবেন। তারাই বৈঠকে সিদ্ধান্ত নেবেন। পরর্বতীতে আগামী বিষয়গুলোর পরীক্ষা ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে কিনা তা পরে জানানো হবে।

এর আগে প্রশ্নফাঁস হওয়ায় ১২ এপ্রিল কওমি মাদরাসার অধিভুক্ত দাওরায়ে হাদিস পরীক্ষা বাতিল করা হয়েছে। ওই সময় কওমি মাদরাসার প্রশ্নফাঁসের ঘটনাকে ‘ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছেন হেফাজতে ইসলামের আমীর শাহ আহমদ শফী সংবাদপত্রে বিবৃতি দেন। সনদের সরকারি স্বীকৃতি পাওয়ার পর প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া পরীক্ষা নিয়ে দ্বিতীয়বার হোঁচট খেলো এ সংস্থাটি।

ওই দিন সকালে ঢাকার মতিঝিলে সংস্থাটির কার্যালয়ে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বে প্রশ্নপত্র ফাঁস বিষয়ে আলোচনা হয়। পরবর্তীতে যাতে প্রশ্নপত্র ফাঁস না হয় সে বিষয়েও করণীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়। কিন্তু এরই মধ্যে ফের ঘটল প্রশ্নফাঁসের ঘটনা।

গত ৮ এপ্রিল কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ১৮ এপ্রিল। কিন্তু বাতিল হওয়া সকল পরীক্ষা নতুন করে গ্রহণের কারণে ২৩ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করা হয়। তবে ১ মে বিশ্ব শ্রমিক দিবস উপলক্ষে পরীক্ষা বিরতি থাকবে।

প্রসঙ্গত, জাতীয় সংসদের ২২তম অধিবেশনে ১৯ সেপ্টেম্বর ‘কওমি মাদরাসাসমূহের দাওরায়ে হাদিস (তাকমিল)-এর সনদকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ পাস হয়। ২০০৬ খ্রিষ্টাব্দে কওমি সনদকে মাস্টার্সের সমমান ঘোষণা ও গেজেট প্রকাশ হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!