হরতালে স্বাভাবিক বন্দর নগরী

 

মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর করার প্রতিবাদে দলটির ডাকা ২৪ ঘণ্টার হরতাল চলছে। তবে বন্দরনগরী চট্টগ্রামের কোথাও হরতালের চিত্র দেখা যায়নি। অন্যান্য কর্মদিবসের মতো বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে যানজট দেখা গেছে। সকাল থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত হরতাল আহ্বানকারী556f5fe1c20095cf0b637d68e5838aaa-05দের কোনো নেতাকর্মীকে রাজপথে দেখা যায়নি। হরতালে জনজীবন স্বাভাবিক রয়েছে।

 

 
বন্দর নগরী চট্টগ্রামের কোথাও জামায়াত-শিবিরকর্মীদের পিকেটিং বা ঝটিকা মিছিলের খবর পাওয়া যায়নি। হরতালে যেকোনো ধরনের নাশকতা এড়াতে কঠোর অবস্থানে রয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশের পাশাপাশি র‌্যাব সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

 

 

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (দক্ষিণ) শাহ মো.আব্দুর রউফ জানান, সকাল থেকে এখন পর্যন্ত হরতাল চলাকালে কোন অপ্রীতিকর পরিস্থিতির খবর পাইনি। নগরীর কোথাও কোন ধরনের পিকেটিং কিংবা মিছিল-সমাবেশ করতে দেখা যায়নি জামায়াত-শিবিরের নেতাকর্মীদের। নগরীতে তীব্র গরমের কারণে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও যথা নিয়মে খোলা রয়েছে অফিস-আদালত, দোকানপাট। স্বাভাবিক রয়েছে চট্টগ্রাম বন্দরে পণ্যবোঝাই পরিবহন চলাচল।

 

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) দেবদাস ভট্টাচার্য জানান, হরতাল আহবানকারীরা নাগরিকদের জীবনযাত্রায় যাতে ব্যাঘাত ঘটাতে না পারে,সে জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। নগরীতে প্রায় দুই ‍হাজারের মতো অতিরিক্ত পুলিশ বিভিন্ন পয়েন্টে ভোর ৬টা থেকে দায়িত্ব পালন করছে।

 

বিজিবি চট্টগ্রাম অঞ্চলের অপারেশন অফিসার লে. কর্নেল এম নাসির উদ্দিন বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে যে কোনো ধরনের নাশকতা রোধে বিজিবি সদস্যরা টহলে আছে। নগরী ছাড়াও সীতাকুন্ড, বাঁশখালী, পটিয়া, লোহাগাড়া, হাটহাজারী ও ফটিকছড়িসহ চট্টগ্রামে ১৪ প্লাটুন বিজিবি সদস্য মোতায়ন রয়েছে।

 

বৃহস্পতিবার এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলো হরতালের কারণে পিছিয়ে দেয়া হয়েছে। ১২ মে’র এইচএসসি ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা আগামী ২০ মে হবে। আর কারিগরি বোর্ডের নির্ধারিত বিষয়ের পরীক্ষা হবে ১৫ মে।

 

রিপোর্ট : রাজীব

এ এস / জি এম এম / আর এস পি :::

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!