মাতারবাড়িতে উচ্ছেদকৃত ৪৪ পরিবারের পুনর্বাসন হয়নি

মহেশখালী উপজেলার মাতারবাড়ি জলাবদ্ধতা নিরসন ও কয়লাবিদ্যুৎ প্রকল্পের কারণে উচ্ছেদকৃত ৪৪ পরিবারসহ ক্ষতিগ্রস্তদের আর্থিকভাবে সার্বিক সহযোগিতা ও স্থানীয়দের চাকরি দেওয়ার আশ্বাস দিয়েছিলেন জাইকার প্রতিনিধি দল। তবে ৪ বছরে পার হয়ে গেলেও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন না করায় জাইকা প্রতিনিধি দলের সাথে আলোচনা সভায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ১১টায় মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মোহাম্মদ উল্লাহ সভাপতিত্বে মজিদিয়া সুন্নীনিয়া আলিম মাদ্রাসার সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। এতে ক্ষতিগ্রস্তের পক্ষে বক্তারা বলেন, আকাশকুসুম স্বপ্ন দেখিয়ে আমাদের জমি-জমা প্রকল্পের জন্য নেওয়া হয়। জমি নেওয়ার পর আমরা ক্ষতিপূরণ পেতে এলও অফিসের বারান্দায় ঘুরতে ঘুরতে আমাদের পায়ের সেন্ডেল ক্ষয় হয়ে গেলেও উপযুক্ত ক্ষতিপূরণ পায়নি।

প্রকল্পে উচ্ছেদকৃত ৪৪ পরিবারের পক্ষে বক্তব্য রাখেন হুমায়ারা বেগম। তিনি কান্নাজড়িত কণ্ঠে বলেন, ২০১৪ সালে আমাদেরকে ৬ মাসের মধ্যে পুনর্বাসনসহ প্রতিটি পরিবার থেকে একজন করে চাকরি দেওয়ার কথা বলে উচ্ছেদ করা হয়েছিলো। দুঃখের বিষয় হলো আজ ৪ বছরেও আমাদের কোন ধরনের পুনর্বাসন বা চাকরি দেয়নি সংশ্লিষ্টরা।

এছাড়াও ২১ ক্যাটাগরির ক্ষতিপূরণের কথা থাকলেও নামেমাত্র ৪ ক্যাটাগরির ক্ষতিপূরণ দিচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয় চেয়ারম্যান মোহাম্মদ উল্লাহ।

বক্তব্য রাখেন জাইকা প্রতিনিধি দলের পক্ষে মিস্টার হিরতা, মোকাম্মেল উদ্দিন, ফুজি মাগুরি, কোল পাওয়ারের নির্বাহী পরিচালক মোহাম্মদ আব্দুর রউফ, কোল পাওয়ারের প্রকৌশলি আনম ওবাইদুল্লাহ, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হায়দার, ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান, জেলা পরিষদ সদস্য মশারফা জান্নাত, মাস্টার রফিকুল ইসলাম, মহিলা মেম্বার সকুনতাজ আতিক, সাংবাদিক সাহাব উদ্দিন, ইউপি সদস্য হামেদ হোছাইন, জাকের হোসাইন ও বদিউল আলম।

মাতারবাড়ির স্থানীয় ক্ষতিগ্রস্তদের অভিযোগ, আমরা প্রকল্পের কারণে প্রতিবছর বর্ষা আসলে বৃষ্টির পানিতে ডুবে থাকি। আমরা কি এমন পাপ করেছি, আমাদের উপর এত র্নিমম অত্যাচার নেমে আসে প্রতি বছরে। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাতারবাড়ির ক্ষতিগ্রস্তদের কোন ধরনের হয়রানি ছাড়া দ্রুত ক্ষতিপূরণ দেয়া হয়। আমরা মাতারবাড়িবাসী নেত্রীর একটি কথাতে পুরো ১৪১৪ একর জমি দিয়েছি। প্রয়োজনে আরও দেব তবুও যেনো যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!