বিজিপির ডেরা থেকে ফিরেছেন ‘অপহৃত’ চার মাঝি

মুক্তিপণ দিয়েই?

কক্সবাজারের টেকনাফের নাফ নদী থেকে ট্রলারসহ অপহৃত চার বাংলাদেশি মাঝি ফিরে এসেছেন একদিন পর। বুধবার (১৭ এপ্রিল) রাত সাড়ে ৮টায় টেকনাফের শাহপরীর দ্বীপের জালিয়াপাড়া দিয়ে ট্রলারসহ তারা ফিরে এসেছেন। এর আগে মঙ্গলবার সন্ধ্যার দিকে ৯৫৯২৫০৩৩০০৭৯ এ নাম্বার থেকে ট্রলার মালিক আমান উল্লাহর মোবাইলে ফোন করে তার ট্রলার ও মাঝিমাল্লাদের ছাড়িয়ে নিতে মিয়ানমারের ২০ লাখ কিয়াট (বাংলাদেশি টাকায় প্রায় ১১ লাখ) দাবি করা হয়। দাবিকৃত টাকা পরিশোধ করতে ১৭ এপ্রিল সকাল পর্যন্ত সময় নেওয়া হয়েছিল।

ফিরে আসা মাঝিরা হলেন টেকনাফের শাহপরীর দ্বীপ বাজার পাড়ার বাসিন্দা আজিম উল্লাহ মাঝি, মোহাম্মদ আবদুল্লাহ, আবুল কালাম ও মোহাম্মদ হাসান। এদের মধ্যে হাসান পুরাতন রোহিঙ্গা বলে জানা গেছে। ১৬ এপ্রিল সকালে টেকনাফের সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ সংলগ্ন নাফনদী এলাকা থেকে জিম্মি করে ট্রলারসহ চার মাঝিকে অস্ত্রের মুখে জিম্মি করে ধরে নিয়ে যায় মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। যদিও টেকনাফ-২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর শরীফুল ইসলাম জমাদ্দার বলেন, বাংলাদেশি জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি মিয়ানমার বিজিপির পক্ষ থেকে অস্বীকার করা হচ্ছিল।

সূত্রে জানা যায়, অপহৃত মাঝিরা মুক্তিপণ দিয়েই ফিরে এসেছেন। টেকনাফের সাবরাং ইউনিয়নের ইউপি সদস্য ফজলুল হক বলেন, ‘নাফ নদীতে মাছ শিকারের সময় মিয়ানমারের বিজিপির হাতে আটক জেলেরা রাতে ফিরেছে বলে শুনেছি। হয়তো টাকার বিনিময়ে তারা ফিরেছেন।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!